Call

আমি বলছি আপনারে বিদ্যুৎ খরচ একই হয়। আমরা জানি p=vi অর্থাৎ পাওয়ার হল ভোল্টেজ ও কারেন্টের গুণফল। যা ফ্যানে সমানভাবে যায়,কিন্তু রেগুলেটর দিয়ে কারেন্ট প্রবাহে বাঁধা সৃষ্টি করা হয়,কিন্তু এতে রেজিষ্ট্যান্সবেড়ে যায়, আবার আমরা জানি p=I^2R এখানে কারেন্ট বাড়লে রেজিষ্ট্যান্স কমবে,আবার রেজিষ্ট্যান্স বাড়লে কারেন্ট কমবে,কিন্তু পাওয়ার সমান এ আসবে। সুতরাং ফ্যানে রেগুলেটর ব্যবহার করা হলেও বিদ্যুৎ খরচ একই হবে, আমরা ওয়াট মিটার দিয়ে এর ব্যবহারিক করেছি।

Talk Doctor Online in Bissoy App
Jo1026n

Call

ফ্যান আসতে ঘুরলে বা জোড়ে ঘুরলে একই বিল হয়। এর কারন হলো ফ্যানের রেগুলেটর দিয়ে কম বিদ্যুৎ উৎপাদক করে ফ্যান কে আসতে ঘুরলে বিদ্যুৎ কম হলেও ফ্যান বিদ্যুৎ টানে *আর ফ্যান আসতে ঘুরার কারন বিদ্যুৎ কম যাছে *কিন্তু ফ্যান বিদ্যুৎ কে দ্বিগুন টানে* তাই ফ্যানের বিল একই হয়

Talk Doctor Online in Bissoy App

না।  একই বিদুৎ খরচ হয় না। 

লো করে চালালে কম বিদুৎ খরচ হবে। অার ফুল করে চালালে বেশি । 


বর্তমান ইলেকট্রনিক্স রেগুলেটর গুলোয় রেজিষ্ট্যান্স বৃদ্ধি করে না।  ভোল্টেজ ও কারেন্ট এর মান কমায়। ফলে পাওয়ার কমে। খরচ ও কম হয়। 

(পরিক্ষিত)

Talk Doctor Online in Bissoy App
Amir20

Call

বর্তমানে যে রেগুলেটর গুলো ব্যাবহার করা হয়, এগুলো ব্যাবহারে ফ্যান আস্তে ঘুরলে বিদ্যুৎ বিল কম আসবে। আর আগের যেই বড় রেগুলেটরগুলো ছিলো, এগুলো ব্যাবহারে, ফ্যান আস্তে বা জোরে, যেভাবেই ঘুরুক না কেন, বিদ্যুৎ বিল একই আসতো। 

Talk Doctor Online in Bissoy App