বাংলাদেশের টাকা বানানো তথা ছাপানোর স্থানকে বলে "টাঁকশাল"। ইংরেজিতে বলে Mint. 


কাগুজে টাকা বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক - "বাংলাদেশ ব্যাংক" কর্তৃক প্রবর্তিত হয়। 


বাংলাদেশ ব্যাংকের অধীনে পরিচালিত "দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন (বাংলাদেশ) লিমিটেড" এ টাকা ছাপানো হয়। The Security Printing Corporation (Bangladesh) Ltd. (SPCBL)


"দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন (বাংলাদেশ) লিমিটেড" এর কার্যালয় এবং ফ্যাক্টরি হলো শিমুলতলী, গাজীপুর-১৭০৩।


এটি ১৯৮৮ সনে প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের সব টাকা, সরাকারি ব্যাংকেত যাবতীয় কাগজপত্র, সরকারি ডাকটিকেট সবকিছু এখান থেকেই ছাপানো হয়।


সুতরাং গাজিপুরে টাকা ছাপানো হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন (বাংলাদেশ) লিমিটেড বা The Security Printing Corporation (Bangladesh) Ltd. এটি শিমুলতলী, গাজীপুর অবস্থিত। এইখানেই বাংলাদেশের সকল প্রকার কাগজী(যদিও এটা কাগজের তৈরি না তাও বলা হয় কাগজীয়) মুদ্রা তৈরি করা হয়। আর দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন (ইন্ডিয়া) লিমিটেড The Security Printing Corporation (India) Ltd থেকে এখন পয়সা তৈরি করা বাংলাদেশে আমদানি করা হয়।সকল প্রকার টাকার হিসেব এবং টাকা তৈরিতে প্রয়োজনীয় খরচ বাংলাদেশ ব্যাংক বহন করে। আর উৎপন্ন হওয়া সকল টাকা টাকশাললে (দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন (বাংলাদেশ) লিমিটেড) এর বিশেষ কক্ষে সংরক্ষিত রাখা হয়। প্রয়োজন অনুযায়ী বাংলাদেশ ব্যাংক কিংবা অন্য ব্যাংকে টাকা পাঠানো হয় ট্রাকের মাধ্যমে সঙ্গে সাধারণ নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়। আবার সকল নষ্ট টাকা বা চালানোর অউপযুক্ত টাকা আবার টাকশালে ফিরিয়ে দেওয়া হয় যেগুলো টাকশাল থেকে পুড়ে ফেলা হয় সব শেষে। আরও কিছু জানার প্রয়োজন হলে মন্তব্য করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ