Mh Sakil

Call

সোডিয়াম ক্লোরাইড:- 

সোডিয়াম ক্লোরাইড একটি রাসায়নিক পদার্থ যা সাধারণ লবণ, টেবিল লবণ হিসেবেও পরিচিত। এর রাসায়নিক সংকেত হলো NaCl । সোডিয়াম ক্লোরাইড সাগরের নোনা স্বাদের জন্য সর্বাপেক্ষা দায়ী। খাবার লবণের বা টেবিল লবণের প্রধান উপকরণ হিসেবে, এইটি একটি স্বাদবর্ধক এবং খাবার সংরক্ষক হিসেবে সাধারণভাবে ব্যবহার করা হয়।

সোডিয়াম কার্বনেট:-

সোডিয়াম কার্বনেট একটি অজৈব রাসায়নিক যৌগ যার আণবিক সংকেত Na 2 CO 3 । এটি ওয়াশিং সোডা , সোডা অ্যাশ এবং সোডা ক্রিস্টাল নামেও পরিচিত। সোডিয়াম কার্বনেট কঠিন, গন্ধহীন এবং সাদা স্ফটিকাকার রাসায়নিক পদার্থ । সোডিয়াম কার্বনেট নানা বাণিজ্যিক পণ্য উৎপাদনে এটি ব্যবহৃত হয়। যার ফলে সোডিয়াম কার্বনেট খাওয়া যায় না।

ক্যালসিয়াম কার্বনেট:-

ক্যালসিয়াম কার্বনেট হল একটি রাসায়নিক যৌগ যার সংকেত হচ্ছে CaCO3 । এটা প্রধানত তিনটি উপাদান কার্বন , অক্সিজেন এবং ক্যালসিয়াম দ্বারা গঠিত। পাথর বা শিলার মধ্যে এটা একটা সাধারণ উপাদান এবং সামুদ্রিক প্রাণীর খোলস,শামুক,ডিমের খোসা ইত্যাদির প্রধান উপাদান।কৃষিজ চুনায় এটা একটি সক্রিয় উপাদান,যা ক্যালসিয়াম আয়ন ও জলের সাথে বিক্রিয়া করে সৃস্টি হয়। এটা চিকিৎসা ক্ষেত্রে ক্যালসিয়াম সাপ্লিমেন্ট বা অ্যান্টাসিড হিসেবে ব্যবহৃত হয়। তবে অত্যধিক ব্যবহার বিপজ্জনক। যার ফলে ক্যালসিয়াম কার্বনেট খাওয়ার উপযোগি নয়।

একমাএ সোডিয়াম ক্লোরাইড-ই খাওয়ার জন্য উপযোগি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ