আমার মাথার চুল পেকে গেছে কি করবো কিছু বুঝতেছিনা এর প্রতিকার কী,...?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

অনেকের ধারণা চুলে নিয়মিত তেল না মাখলে চুল পেকে যায়। কিন্তু ধারণাটি ভ্রান্ত। চুল পাকার সাথে চুলে তেল দেয়া না দেয়ার কোনো সম্পর্ক নেই। সত্যিকার অর্থে পাকা চুল কালো করার স্থায়ী কোনো উপায় নেই। একমাত্র কলপ ব্যবহার করে বাস্তবতাকে মেনে নিতে হবে। তবে যেসব রোগের জন্য চুল পেকে যায় যদি রোগটি নির্ণয় করা সম্ভব হয় এবং রোগের চিকিৎসা করা যায় তাহলে কিছু কিছু ক্ষেত্রে পাকা চুল কালো হয়ে ওঠে। এ ছাড়া পাকা চুল কালো করার কোনো ওষুধ আজ পর্যন্ত আবিষ্কৃত হয়নি। কলপ মাখার ক্ষেত্রে কিছুটা সতর্কতা অবলম্বন করতে হবে। কারো কারো ক্ষেত্রে কলপে এলার্জি হতে পারে। সেজন্য কলপ মাখার আগে ত্বকে একটু ঘষে নিয়ে, কিছুক্ষণ অপেক্ষা করে যদি এলার্জি না দেখা দেয়, তবে চুলে মাখা যেতে পারে। কিছু কিছু কোম্পানি চুল কালো করার তেল বা ওষুধের বিজ্ঞাপন দিয়ে থাকে। কিন্তু প্রকৃতপক্ষে তার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। ওই সব তেল বা ওষুধ চুলে মাখলে চুলে কালো একটি ক্ষণস্থায়ী প্রলেপ পড়ে, কিন্তু তা স্থায়ী কোনো সমাধান দিতে পারে না। বরং ওই সব তেল বা ওষুধ চুলে মাখার কারণে মাথার ত্বকে অনেক সময় এলার্জিজনিত সমস্যা দেখা দেয়। তাই চুলে পাক ধরলে প্রথমে বিশেষজ্ঞ চিকিৎসক দেখিয়ে চুল পাকার প্রকৃত কারণ খুঁজে বের করা উচিত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মেহেদি ব্যাবহার করতে পারেন। আপনার চুল কালো হবে । তবে অবশ্যই ফ্রেশ গাছের পাতা ব্যাবহার করতে হবে। বাজারের মেহেদি ব্যাবহার না করাটাই ভালো। গোসলের ১ঘন্টা আগে মেহেদি পাতা চুলে লাগিয়ে রোধে বসে থাকবেন। তারপর ধুয়ে ফেলবেন এভাবে কয়েকদিন ব্যবহার করলে চুল কালো হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Masumakonda

Call

জেনে নিন, কীভাবে অকালে চুল পাকা শুরু করলে কি করবেনঃ চুল পাকা শুরু হওয়ার সাথে সাথে পরিচর্যা নেয়া হলে অনেকাংশে চুল পাকা রোধ করা সম্ভব। সাধারণত আমরা চুলে তেল দিতে অনীহা বোধ করি। কিন্তু চুলের জন্য তেল খুবই উপকারী। চুলের পুষ্টি জোগাতে তেলের বিকল্প খুঁজে পাওয়া ভার। তাই মাঝে মাঝে তেল গরম করে মাথার তালু ও চুলে ভালো মতো ম্যাসাজ করুন। চুলের জন্য শ্যাম্পু বাছাইয়ে সাবধানী হোন। দোকান থেকে ইচ্ছামতো একটা কিনে এনে ব্যবহার না করাই ভালো। বরং আপনার চুলের গতি-প্রকৃতি বুঝে শ্যাম্পু বাছাই করুন। চেষ্টা করুন সবসময় ঐ একই শ্যাম্পু ব্যবহার করতে। মাঝে মাঝে চুল শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করুন। advertisement চুলে খুশকি হওয়া মাত্র খুশকি রোধে ব্যবস্থা নিন। খুশকির কারণেও চুল পাকতে পারে। সপ্তাহে যে কোনো একদিন মাথায় লেবুর রস বা পেঁয়াজের রস ঘষুন। খুশকি কমে যাবে। চুলে সাদা সাদা ভাব আসা মাত্রই চুলে মেহেদি ব্যবহার করতে পারেন। মেহেদি ব্যবহারে চুলের সাদা ভাব কমে গিয়ে চুল পাকা রোধ হবে। নিয়মিত রোদের মধ্যে কাজ করলে চুল তাড়াতাড়ি পেকে যেতে পারে। এক্ষেত্রে রোদে কাজ করার সময় মাথা ঢেকে রাখুন। অল্প কয়েকটা চুল পেকে গেলে ছোট ছোট করে চুল ছাটুন। এতে পাকা চুল দেখা যাবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ