Call

একটি ইট ভাটার দাম নিচে ১,০০০০০০০টাকা থাকতে হবে তাহলে ইট ভাটা দিতে পারবেন আর একটি ইট ভাটার মালিক হওয়ার জন্য আপনাকে পরিশ্রম করতে হবে কোনো নদীর পারে রাস্তা আছে এমন জাগায় করতে হবে আপনপর নিজের কয়েকটি গাড়ি থাকতে হবে তবে দিতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
KSRahman

Call

... আধুনিক ইটের ভাটার মোট খরচ (Total Project Cost)জানার আগে আপনাকে কতগুলো বিষয় ভেবে নিতে হবে । ১) জানতে হবে ভাটার Production Capacity (Daily) কত হবে ? [৫০,০০০ / ১,০০,০০০ / ২,০০,০০০ ... হতে পারে], ২) কোন Technology আপনি ব্যবহার করতে চান [Hoffman / Hybrid Hoffman / Tunnel Kiln ... হতে পারে] ৩) আপনি কি Semi Auto / Auto / Fully Automatic চাচ্ছেন ? ৪) কোন দেশের Machine চাচ্ছেন এবং Turn-key চাচ্ছেন কিনা (ওরাই সেট করে দিয়ে Training দিয়ে যাবে)? ... এরকম বিষয়গুলো জানার পর আপনাকে সঠিক খরচের ধারণা দেয়া সম্ভব । তবে, আপনার ধারণার জন্য বলছি এটা ১০ ~ ১২ কোটি থেকে ১০০ কোটি টাকা হতে পারে । বিস্তারিত জানতে / পরামর্শের জন্য - K S Rahman Business Consultant MAKS Industrial Solution Ltd. Cell : 01828089633

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ


0

যদি পুরনো ইটভাটা কিনেন, তাহলে ত আর তেমন কোন ঝামেলা থাকার কথানা, কারন সরকারি নিয়মের সব কাগজ পত্র আগে থেকেই আপনার কাছে থাকবে। তাই কিনেই আপনি কাজ শুরু করতে পারবেন। 

আয়ের হিসেব আলাদা- 

মনে করেন আপনি বছরে ৫০ লক্ষ্য থেকে ১ কোটি ইট তৈরি করলেন, তাহলে তা বিক্রি করে যদি আপনি ১ টাকা করেও আয় করেন, তাহলে আপনার আয় হবে ৫০ লক্ষ্য থেকে ১ কোটি টাকা। 

আমার বন্ধু দের আছে, সেখান থেকে জানলাম- 

ইটভাটায় যে শ্রমিকরা কাজ করে তাদের একজন নেতা থাকে, তাকে সর্দার ও বলে, সেই সর্দার সকল শ্রমিকের দায়িততে থাকে।  তাকে বছরের বাকি মাস গুলো চলার জন্য অগ্রিম টাকা দিয়ে দেওয়া হয়, যাতে পরবর্তি মরসুমে আবার সব শ্রমিক নিয়ে কাজে আসে। একে দাদন বলে। 

এটা করতে হয়, কারন ইটভাটার শ্রমিকরা বছরে প্রায় ৬ মাস কাজ করতে পাড়ে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ