Unknown

Call

অতিরিক্ত টিভি দেখার ফলে কী হতে পারে? এমন প্রশ্নে যে কেউ হয়তো বলবেন চোখের দৃষ্টি শক্তি হ্রাস পাবে। কিন্তু না, এটি হতে পারে মানুষের জীবনঘাতী। সম্প্রতি এমন আশঙ্কার কথাই বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী।
এক গবেষণায় দেখা গেছে বেশিক্ষণ টিভি দেখার ফলে মানবদেহে বাসা বাঁধতে পারে ক্যান্সার, লিভার সমস্যা ও প্যারালাইসিসের মতো আটটি মারণব্যাধি। মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের গবেষকরা আবিষ্কার করেছেন যে, দিনে সাড়ে তিন ঘণ্টার বেশি টিভি দেখলে যে কেউ ক্যান্সার, হৃদরোগ, ডায়বেটিস, ইনফুয়েঞ্জা, নিউমোনিয়া, প্যারালাইসিস ও লিভার সমস্যায় আক্রান্ত হতে পারেন।
গবেষণায় দেখা গেছে, যেসব লোক দিনে তিন থেকে চার ঘণ্টা টিভি দেখে, তাদের মধ্যে অন্তত ১৫ শতাংশ একই ধরনের অসুখে মারা যায়। আর দিনে এক ঘণ্টার কম টিভি দেখে এমন লোকদের সাধারণত স্বাভাবিক মৃত্যু হয়।
এ ছাড়া গড়ে প্রতি দিন সাত ঘণ্টা টিভি দেখে এমন লোকদের মধ্যে শতকরা ৪৭ ভাগ এসব রোগে আক্রান্ত হয়ে মারা যায়। অবশ্য গবেষকেরা এর সাথে অস্বাস্থ্যকর খাবার ও ধূমপান ও মদ্যপানকেও কারণ হিসেবে বিবেচনা করেছেন।
গবেষকদের এই দলটি, ৫০ থেকে ৭০ বছর বয়সের দুই লাখ ২১ হাজার লোককে পর্যবেক্ষণ করে যারা প্রত্যেকেই গবেষণা শুরুর সময় স্বাস্থ্যবান ছিল। আমেরিকান জার্নাল অব প্রিভেন্টিভ মেডিসিনের ডিসেম্বর সংখ্যায় তাদের এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। এই গবেষণা কর্মের প্রধান ছিলেন মিশিগানের জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের ক্যান্সার প্রতিরোধ বিশেষজ্ঞ ডক্টর সারাহ কিয়াদেল।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ