একটি মেয়ে পা ফাটা এমনকি পিতা, ভাই, দাদা, কাকা ও ফুফুদের হয়েছে । অনেক ঔষুধ ব্যবহার করে কোন উপকার নাই । পায়ের পাতা পাকা ভাঙ্গীর মতো ফেটে রক্ত বের হয় । পা ফাটা থেকে চিরতরে মুক্তির উপায় জানাবেন ।
শেয়ার করুন বন্ধুর সাথে
AbdulHalim

Call

খুব সহজেই ঘরে বসে আপনি প্রতিরোধ করতে পারেন এই যন্ত্রণাদায়ক পা ফাটা রোগটি। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো। *চালের গুঁড়ার ব্যবহার একমুঠো চালের গুঁড়ো নিয়ে এতে ২/৩ টেবিল চামচ মধু, ২ তেবিল চামচ ভিনেগার, ১ তেবিল চামচ অলিভ অয়েল/ আলমণ্ড অয়েল দিয়ে ভালো করে মিশিয়ে পেস্টের মতো তৈরি করুণ। প্রথমে ১০ মিনিট গরম পানিতে পা ভিজিয়ে নিয়ে এই পেস্টটি দিয়ে পায়ের গোড়ালি ভালো করে স্ক্রাব করে নিন। এতে করে পায়ের মরা চামড়া দূর হবে এবং শুষ্ক ভাবও চলে যাবে। *নিম পাতার ব্যবহার ১০/১৫ টি নিম পাতা নিয়ে ধুয়ে ভালো করে বেটে নিন। এতে ৩ চা চামচ হলুদ গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন। এই পেস্টটি পায়ের গোড়ালিতে লাগিয়ে নিন পুরু করে। ৩০ মিনিট রেখে গরম পানি দিয়ে পা ভালো করে ধুয়ে একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন। নিমের অ্যান্টিফাঙ্গাল উপাদান দ্রুত পা ফাটা রোধ করবে। *মধুর ব্যবহার মধুর ময়েসচারাইজিং এবং অ্যান্টিব্যাকটেরিয়া ল উপাদান পা ফাটা ও শুষ্ক ত্বক দুটোই দূর করতে সাহায্য করে। অর্ধেক বালতি পানিতে ১ কাপ পরিমানে মধু ভালো করে মিশিয়ে নিয়ে এই পানিতে ১৫-২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। এরপর একটি স্ক্রাবার দিয়ে আলতো করে পা ঘষে নিন। *গোলাপজল ও গ্লিসারিনের ব্যবহার গোলাপজলে রয়েছে ভিটামিন এ, বি৩, সি, ডি ও ই, অ্যান্টিসেপ্টিক এবং অ্যান্টিব্যাকটেরিয়া ল উপাদান যা পা ফাটা দূর করে। এবং গ্লিসারিন ত্বককে নরম ও কোমল করতে সহায়তা করে। সমান পরিমাণ গোলাপজল এবং গ্লিসারিন মিশিয়ে নিয়ে প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে পায়ের গোড়ালি ও পাতায় ম্যাসেজ করুণ। *কলার ব্যবহার সব চাইতে সহজ পদ্ধতিটি হচ্ছে কলার ব্যবহার। একটি পাকা কলা নিয়ে তা ভালো করে পিষে নিন। পা ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়ে এই পিষে নেয়া কলাটি পায়ের ওপর লাগান। ১০-১৫ মিনিট পড়ে গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। এরপর ঠাণ্ডা পানিতে পা খানিকক্ষণ ডুবিয়ে রাখুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

গাছে পাকানো কলা ভালভাবে ছটকিয়ে রাতে ঘুমোনোর পূর্বে আক্রান্তস্থানে প্রলেপ দিন! ইনশা-আল্লাহ ভাল ফল পাবেন...

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

যাদের পায়ের গোড়ালি ফাটে বিশেষত শীৎকালে,তারা ফাটা শুরু হলেই সে ফাটায় আমগাছের আঠা দিন।আবার এর সাথে যদি কিছু ধূনার গুঁড়া মিশিয়ে নেন,তাহলে আরও ভাল ফল পাবেন ইনশা-আল্লাহ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

Salicid cream টি ব্যবহার করলে উপকৃত হওয়া যাবে। দিনে ৩ বার দু পায়ের পাতায় পরিমাণমত। এর পাশাপাশি একটি এন্টিবায়োটিক সেবন করা ভাল হবে।  এজন্য ডাক্তার দেখান জরুরী।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ