কোড ম্যারেজ ও পারিবারিক ভাবে বিবাহের মধ্যে কোনটি শরীয়ত সম্মত? ইসলামের আলোকে বিস্তারিত জানতে চাই।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রধাণত শরীয়তের নিয়মে বিবাহে কালেমা পড়তে হবে। পাত্র পাত্রী উভয়ের সম্মতি থাকতে হবে। তবেই বিবাহ হইবে। এক্ষেত্রে পারিবারিকভাবে বিবাহই বেশি গ্রহণযোগ্য।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ইসলামে পারিবারিক ভাবে বিবাহ-ই শরীয়ত সম্মত। কোর্ট ম্যারেজ বৈধ নয়। কেননা, তাতে যদি মেয়ের অভিভাবক সম্মত না থাকে, তাহলে সে বিবাহ বাতিল।

যেহেতু, আইশা (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ অভিভাবকের অনুমতি ব্যতীত কোন মহিলা বিয়ে করলে তার বিয়ে বাতিল, তার বিয়ে বাতিল, তার বিয়ে বাতিল।

(সূনান আত তিরমিজী অধ্যায়ঃ ৯/ বিবাহ।, হাদিস নম্বরঃ ১১০২ হাদিসের মানঃ সহিহ)।

শুবা ও সাওরী-আবু ইসহাক হতে, তিনি আবু বুরদা হতে, তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণনা করেছেনঃ “অভিভাবকের অনুপস্থিতিতে বিয়ে সম্পাদন হয় না”।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বিশেষজ্ঞ সাহাবীদের মধ্যে উমার ইবনুল খাত্তাব, আলী ইবনু আবু তালিব, আবদুল্লাহ ইবনু আব্বাস, আবু হুরাইরা (রাঃ) ও অন্যরা “অভিভাবকের অনুপস্থিতিতে বিয়ে হতে পারে না” এ হাদীস অনুযায়ী মত দিয়েছেন।

একদল ফিকহবিদ তাবিঈ বলেছেন, অভিভাবকগণের বিনা অনুমতিতে কোন মহিলা বিয়েকরতে পারে না করলে তা বাতিল বলে গণ্য হবে। এদের মধ্যে আছেন সাঈদ ইবনুল মুসাইয়্যিব, হাসান বাসরী, শুরাইহ, ইবরাহীম নাখঈ, উমার ইবনু আবদুল আযীয ও অন্যরা। এই কথা বলেছেন সুফিয়ান সাওরী, আওযাঈ, মালিক, আবদুল্লাহ ইবনুল মুবারাক, শাফিঈ, আহমাদ ও ইসহাকও।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ