শেয়ার করুন বন্ধুর সাথে
Call

একটি ব্যর্থ সম্পর্ক থেকে আপনি শিখতে পারেন যে ৩ টি গুরুত্বপূর্ণ বিষয়।

সময় কারো জন্য থেমে থাকে নাঃ আমরা প্রায়ই ভেবে থাকি এই মানুষটা ছাড়া আমাদের একদম চলবে না। আজকের এই প্রিয় মানুষটি যদি জীবন থেকে চলে যায় তাহলে হয়তো জীবন স্থবির হয়ে পড়বে। আসলে বাস্তব সম্পূর্ণ ভিন্ন কথা বলে। জীবন সদা বহমান, সেখানে কারও জন্য কিছু থেমে থাকার উপায় নেই। তাই আপনার কোন ব্যর্থ সম্পর্ক থেকে এই শিক্ষাটা একদম নিতে ভুলবেন না। যদি একবার এই বোধটা নিজের মধ্যে পাকাপাকিভাবে বসিয়ে নিতে পারেন তাহলে জীবনে আর কাউকে হারানোর যন্ত্রণা আপনাকে সহজে কাবু করতে পারবেন।

নিজেকে অপরাধী ভাবা বোকামিঃ যখনই কোন সম্পর্ক ব্যর্থ কমবেশি আমরা সবাই নিজেকেই দায়ী ভাবতে থাকি। নিজের অপারগতাগুলো নিয়ে নিজেদেরই অপরাধী ভাবতে তৎপর হয়ে উঠি। কিন্তু একবারও ভেবে দেখেছেন আপনার এই নিজেকে অপরাধীভাবা স্বভাব আপনার কতোটা ক্ষতি করছে? প্রতিনিয়ত নিজেকে দায়ী ভাবার কারণে আপনি এক সময় নিজেই নিজের কাছে ছোট আর নগণ্য হয়ে যাবেন। যদি আপনি কাউকে হারিয়ে থাকেন বা আপনার কোন সম্পর্ক ব্যর্থ হয়ে থাকে তাহলে মনে রাখুন দোষ কেবল আপনার একার নয়, অপর মানুষটিও সমান অপরাধে অপরাধী।

ক্ষমা করতে শেখা একটা বড় গুণঃ একটি ব্যর্থ সম্পর্ক থেকে আপনার শেখা সবচেয়ে ভালো বিষয়টি হল ক্ষমা করার শিক্ষা। সম্পর্ক ভাঙ্গলে মন ভাঙ্গে, আর সাথে ভাঙ্গে একটা মানুষের বিশ্বাস। আর বিশ্বাসভঙ্গ হওয়ার যন্ত্রণা অনেক। এই অবস্থায় যদি আপনি বিশ্বাস ভঙ্গকারী মানুষটিকে ক্ষমা করতে পারেন তাহলে আপনার জীবনের জন্য সবচেয়ে ভালো শিক্ষাটি আপনি গ্রহণ করতে পারবেন।

সময়ের প্রয়োজনে অনেক সময় আমাদের নিজেদের বদলে ফেলতে হয়। একটি ব্যর্থ সম্পর্কও ঠিক তেমনই একটি প্রক্রিয়া। এই প্রক্রিয়াতে একজন মানুষের বলতে গেলে নবজন্ম লাভ হয়। তাই ব্যর্থ সম্পর্ক থেকে নেতিবাচক জ্ঞান না নিয়ে ইতিবাচক জ্ঞানগুলো গ্রহণ করুন, এতে জীবন যাপন অনেক সহজ হয়ে উঠবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ