শেয়ার করুন বন্ধুর সাথে

প্যাটার্ন(pattern):  নিদর্শন বা প্যাটার্ন হলো বিশ্বে নিয়মিততা, মনুষ্যনির্মিত ডিজাইনে বা বিমূর্ত ধারণাগুলিতে। যেমন, কোনও প্যাটার্নের উপাদানগুলি পূর্বাভাসযোগ্য পদ্ধতিতে পুনরাবৃত্তি করে। জ্যামিতিক প্যাটার্ন হ'ল এক ধরণের জ্যামিতিক আকারের প্যাটার্ন যা সাধারণত ওয়ালপেপার ডিজাইনের মতো পুনরাবৃত্তি হয়।

ইন্দ্রিয়ের যে কোনওটি সরাসরি নিদর্শনগুলি পর্যবেক্ষণ করতে পারে। বিপরীতে, বিজ্ঞান, গণিত বা ভাষায় বিমূর্ত নিদর্শনগুলি কেবল বিশ্লেষণের মাধ্যমে পর্যবেক্ষণযোগ্য হতে পারে। অনুশীলনে সরাসরি পর্যবেক্ষণের অর্থ ভিজ্যুয়াল নিদর্শনগুলি দেখা, যা প্রকৃতিতে এবং শিল্পে ব্যাপক। প্রকৃতিতে চাক্ষুষ নিদর্শনগুলি প্রায়শই বিশৃঙ্খল, কখনই ঠিক পুনরাবৃত্তি হয় না এবং প্রায়শই ফ্র্যাক্টালগুলিকে জড়িত। প্রাকৃতিক নিদর্শনগুলির মধ্যে রয়েছে স্প্রিলস, মেন্ডার্স, ওয়েভস, ফেনস, টিলিংস, ফাটলগুলি এবং আবর্তন এবং প্রতিবিম্বের প্রতিসাম্য দ্বারা নির্মিত সেগুলি অন্তর্ভুক্ত করে প্যাটার্ন গুলোর একটি অন্তর্নিহিত গাণিতিক কাঠামো রয়েছে;  প্রকৃতপক্ষে, গণিতকে নিয়মিততার সন্ধান হিসাবে দেখা যায় এবং যে কোনও ফাংশনের আউটপুট একটি গাণিতিক নিদর্শন। একইভাবে বিজ্ঞানগুলিতে, তত্ত্বগুলি বিশ্বে নিয়মিততার ব্যাখ্যা এবং পূর্বাভাস দেয়।

শিল্প এবং আর্কিটেকচারে সজ্জা বা ভিজ্যুয়াল মোটিফগুলি একত্রিত করা যেতে পারে এবং দর্শকদের উপর একটি পছন্দসই প্রভাব ফেলতে নকশাগুলি তৈরির পুনরাবৃত্তি হতে পারে। কম্পিউটার সায়েন্সে একটি সফ্টওয়্যার ডিজাইনের প্যাটার্ন হ'ল প্রোগ্রামিংয়ের এক শ্রেণির সমস্যার সমাধান  ফ্যাশনে, প্যাটার্নটি এমন একটি টেম্পলেট যা কোনও সংখ্যক অনুরূপ পোশাক তৈরি করতে ব্যবহৃত হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ