আমি যদি একাই ফরজ নামাজ বাড়িতে পরি সামি আল্লাহ হুলিমান হামিদা বলার পর রব্বানা লাকাল হামদ বলা যাবে কিনা,,, একজন আমাকে বলল যে একাই নামাজ পড়ার সময় রাব্বানা লাকাল হামদ বলা যাবে না,, আপনার যদি জানা থাকে তবে সহি হাদিস দ্বারা আমাকে বুঝিয়ে দিন দলিল সহ
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

যদি ফরজ নামাজ একাকী বাড়িতে পড়েন তাহলে সামিআল্লাহু লিমান হামিদা বলার পর রব্বানা ওয়া লাকাল হামদ বলতে হবে। তবে ইমামের পিছনে আদায়কালে সামিআল্লাহু লিমান হামিদাহ বলবে না বরং রব্বানা লাকাল হামদ বলবে।


আমের (রহঃ) হতে বর্ণিত। তিনি বলেনঃ মুক্তাদীগণ ইমামের বিছনে সামিআল্লাহু লিমান হামিদাহ বলবে না বরং রব্বানা লাকাল হামদ বলবে।


(সূনান আবু দাউদ (ইফাঃ), হাদিস নম্বরঃ ৮৪৯ হাদিসের মানঃ হাসান)।


আবূ বাকর ইবনু আব্দুর রহমান এবং আবূ সালামা (রহঃ) হতে বর্ণিত। তারা বলেন, আবূ হুরায়রা (রাঃ) ফরজ ও অন্যান্য নামাজ আদায়ের সময় দাঁড়ানো ও রুকূ করাকালে তাকবীর বলতেন। অতঃপর তিনি দাড়িয়ে “সামিআল্লাহু লিমান হামিদাহ” বলার পর “রব্বানা ওয়া লাকাল হামদ” বলতেন সিজদায় যাওয়ার পূর্বে। অতঃপর সিজদায় যেতে “আল্লাহু আক্বার” বলতেন। সিজদা হতে মাথা উত্তোলন এবং পুনরায় সিজদায় গমনকালে তিনি তাকবীর বলতেন, অতঃপর সিজদা হতে মাথা উঠাবার সময় তাকবীর বলতেন। দ্বিতীয় রাকাতের বৈঠক হতে দন্ডায়মান হবার সময়ও তিনি “আলাহু আকবার” বলতেন। প্রত্যেক রাকাতেই “আলাহু আকবার” বলতেন।


(সূনান আবু দাউদ (ইফাঃ), হাদিস নম্বরঃ ৮৩৬ হাদিসের মানঃ সহিহ)।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ