শেয়ার করুন বন্ধুর সাথে
mohsinkk

Call

নিম গাছ। এই গাছ সব দিক দিয়েই ভালো।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

পৃথিবীর সবচেয়ে শক্তিশালী গাছ আকাশমুণি ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
  • পৃথিবীর সবচেয়ে শক্তিশালী গাছের নাম কালোজিরা। এ গাছ কান্ডে নয়, গুণে শক্তিশালী। পুষ্টিগুণে ও ঔষধিগুণে এ গাছ সকল গাছকে হার মানিয়েছে। এতে রয়েছে মৃত্যু ব‍্যতীত সকল রোগের ঔষধ।
  • কালোজিরাঃ শীতকালে ফোটে এমন সাদা, নীল, পীতাভ প্রভৃতি রঙের ফুল বা তার ভেষজগুণসম্পন্ন বীরুৎশ্রেণির উদ্ভিদ, যার গোলাকার ফলের কালো বীজ ঔষধ ও মসলারূপে ব্যবহৃত হয়।
  • কালোজিরা (ইংরেজি: Black Caraway/Black Cumin/Nigella/Kalojeere/Kalonji) একটি মাঝারি আকৃতির মৌসুমী গাছ। এ গাছের একবার ফুল ও ফল হয়। এর বৈজ্ঞানিক নাম Nigella Sativa Linn। এর স্ত্রী, পুরুষ দুই ধরনের ফুল হয়। ফুলের রং সাধারণত হয় নীলচে সাদা (জাত বিশেষে হলুদাভ)। এর ফুল পাঁচটি পাঁপড়ি বিশিষ্ট থাকে। কিনারায় একটা বাড়তি অংশ থাকে। তিন-কোনা আকৃতির কালো রং এর বীজ হয় । গোলাকার ফল হয় এবং প্রতিটি ফলে ২০-২৫ টি বীজ থাকে । আয়ুর্বেদীয় , ইউনানী, কবিরাজী ও লোকজ চিকিৎসায় ব্যবহার হয়। মশলা হিসাবে ব্যাপক ব্যবহার হয়ে থাকে। এটি পাঁচ ফোড়নের একটি উপাদান। বীজ থেকে পাওয়া যায় তেল।
  • উপাদানঃ কালোজিরাতে আছে ফসফেট, লৌহ ও ফসফরাস। এছাড়াও রয়েছে ক্যানসার প্রতিরোধক কেরোটিন। বিভিন্ন রোগ প্রতিরোধকারী উপাদান এবং অম্ল রোগের প্রতিষেধক।
  • ইসলাম ধর্মে গুরুত্বঃ ইসলাম ধর্মমতে, কালোজিরা সকল রোগের জন্য উপকারী। এর কারণ, একটি বিশুদ্ধ হাদীসে নবী হযরত মোহাম্মদ (সাঃ) উল্লেখ করেছেন যে, কালোজিরা মৃত্যু ব্যতীত সকল রোগের উপশমক। যার অর্থ, একমাত্র মৃত্যু ছাড়া অন্য সকল রোগ প্রতিরোধ করার ক্ষমতা কালোজিরায় বিদ্যমান। (সহীহ বুখারী, অধ্যায়ঃ ৭১, হাদীস নং: ৫৯২)
  • তথ‍্যসূত্রঃ উইকিপিডিয়া।
  • ধন্যবাদ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ