বিয়ের প্রথম বছরে বাচ্চা নিতে চাচ্ছি না । কারণ আমার স্ত্রীর সামনে এইচ এস সি পরীক্ষা । আমি বিয়ে করব ডিসেম্বর মাসে। কি কি নিয়ম মেনে চললে আমার স্ত্রী নিরাপদ থাকবে? সঠিক পরামর্শ দিয়ে সহযোগিতা করবেন আশা করি।
শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

আপনাকে বলছি আপনি মনযোগ দিয়ে উত্তর টি পড়ুন

সাধারণত যাদের মাসিক চক্র ২৮-৩০ দিনে হয় তাদের ক্ষেত্রে মাসিক হওয়ার ১০তম দিন থেকে ২০ তম দিন গুলো বাদে সহবাস করলে প্রেগন্যান্ট হবে না।

প্রতিমাসেই শারীরিক অবস্থা ও মাসিক চক্র একই থাকে না তাই সাধারণত ধরা হয় মাসিক শুরু হওয়ার দিন থেকে আগের ৭ দিন এবং মাসিক শুরুর ১ম দিন থেকে পরবর্তী ৭ দিনের মধ্যে যত দিন মাসিক হবে ততদিন   নিরাপদ সময় এই সময়ে কোন প্রকার প্রটেকশন ছাড়াই সহবাস করলে প্রেগন্যান্ট হবে না। তবে এই নিয়ম টি শত ভাগ নিশ্চিত নয় তাই সহবাসে কনডম বা স্বল্পমেয়াদী জন্মবিরতিকরণ পিল গুলো নিয়মিত খেতে পারেন

মনে করুন  মেয়েটির প্রতি মাসেই ২৮ তারিখে নিয়মিত মাসিক হয় ।তাহলে সেক্ষেত্রে মাসিক শুরুর দিন থেকে আগের ৭ দিন যথাক্রমে ২৭ , ২৬,২৫,২৪,২৩,২২ । তারিখ গুলোতে প্রটেকশন ছাড়াই সহবাস করলে প্রেগন্যান্ট হবে না। এবং ২৮ তারিখ মাসিকের দিন থেকে যত দিন মাসিক স্থায়ী (৫/৬/৭ দিন) হবে ঠিক তত দিন নিরাপদ সময় সহবাস করা যাবে। তবে এই নিয়ম টি শত ভাগ নিশ্চিত নয় তাই সহবাসে কনডম বা স্বল্পমেয়াদী জন্মবিরতিকরণ পিল গুলো নিয়মিত খেতে পারেন।

বি:দ্র: মাসিক চলাকালিন সহবাস করবেন না,কেনো না মাসিক চলাকালিন সহবাস হারাম। মাসিক চলাকালিন সহবাস করলে যোনিতে ইনফেকশন হয়। এছাড়াও নানা রোগে আক্রান্ত হতে পারেন।

যদি স্বল্পমেয়াদী জন্মবিরতীকরণ ফেমিকন পিল খাওয়াতে চান তাহলে স্বাস্থ্য সেবা ক্লিনিকে যাবেন সেখানে জেনে নিবেন বা ফেমিকন পিলের নিয়ম আমার এই লিঙ্ক এর উত্তর থেকে জেনে নিন https://www.bissoy.com/968629/

মনে রাখবেন আপনার স্ত্রীকে ইমার্জেন্সি পিল খাওয়াবেন না  এসব ইমার্জেন্সি পিল খুব ক্ষতিকর শ্বাস্থের জন্য তাই সহবাসে কনডম নিবেন।

আশা করি বুঝতে পারছেন।

ধন্যবাদ। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ