স্কলারশিপ অনেকের কাছে একটি স্বপ্নেরনাম। সাধারণত প্রতিটি ভালো শিক্ষার্থীর একটি স্বপ্ন থাকে স্কলারশিপ নিয়ে পড়াশোনা করার। তাই বিভিন্ন দেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা ভালো শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ সুবিধা দিয়ে থাকে৷ স্কুল থেকে শুরু করে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্যেও রয়েছে নানারকম স্কলারশিপের ব্যবস্থা। কিন্তু বেশিরভাগ শিক্ষার্থী মাধ্যমিক বা তার পর থেকে স্কলারশিপ নিয়ে থাকে।

যেমন হবে স্কলারশিপের ধরণ

সাধারণত কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের উন্নত সংস্থা ও বিশ্ববিদ্যালয় কিছু মেধাভিত্তিক স্কলারশিপ প্রদান করে থাকে। এক্ষেত্রে স্কলারশিপ দাতা প্রতিষ্ঠানের সুনির্দিষ্ট কিছু শর্ত থাকে। তাই আপনকে তাদের নির্ধারিত শর্ত ও যোগ্যতার মান পূরণ করে সেই স্কলারশিপে অংশগ্রহণ করতে হবে। যেমন শিক্ষাগত অর্জন বা যোগ্যতা অথবা বিশেষ কোনো প্রতিভা, বৈশিষ্ট্য বা আগ্রহের সংমিশ্রণের ভিত্তিতে মেধাভিত্তিক স্কলারশিপ প্রদান করা হয়। এছাড়া অন্যান্য স্কলারশিপগুলো আর্থিক প্রয়োজনের উপর ভিত্তি করে প্রদান করা হয়ে থাকে।

আপনি যেভাবে স্কলারশিপ পেতে পারেন

স্কলারশিপ পেতে হলে সর্বপ্রথম এটি সম্পর্কে সুস্পষ্ট ধারণা রাখা প্রয়োজন। এর জন্য আপনি যেই প্রতিষ্ঠানে যোগদানের পরিকল্পনা করছেন সেখানকার আর্থিক সহায়তা বিভাগে যোগাযোগ করা এবং পাবলিক লাইব্রেরি বা অনলাইনে তথ্য যাচাই করা সহ বিভিন্ন উপায় অবলম্বন করতে পারেন। কিন্তু এক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা অত্যন্ত জরুরি। কেননা আজকাল কিছু অসাধু প্রতিষ্ঠান স্কলারশিপের নামে বিভ্রান্ত করে সাধারণ মানুষদের নানা রকম ফাঁদে ফেলছে৷ তাই স্কলারশিপের সামগ্রিক তথ্য এবং প্রস্তাবগুলো বৈধ কিনা সে সম্পর্কে নিশ্চিত হয়ে নিন। অবশ্যই মনে রাখবেন যে স্কলারশিপ বা অন্যান্য আর্থিক সহায়তার জন্য আপনাকে কোনো অর্থ প্রদান করতে হবে না। স্কলারশিপ অনুসন্ধানের জন্য নিম্নলিখিত ডাটাবেসগুলো ব্যবহার করতে পারেন।

  • কলেজ/বিশ্ববিদ্যালয় বোর্ড স্কলারশিপ অনুসন্ধান
  • Unigo ইত্যাদি


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ