শেয়ার করুন বন্ধুর সাথে
Call

কেন সমাজের মানুষ আপনাকে মূল্য দেয় না? একটি বিষয় চিন্তা করুন সমাজের সব মানুষের কাছে কিন্তু কেউ প্রিয়, মূল্যবান হতে পারে না। তেমন আপনার ক্ষেত্রেও যেমন কিছুলোক আপনার প্রতিপক্ষ বা শত্রু থাকবেই তাই বলে আপনাকে এদের নিয়ে ভাবলে হবে না। আপনার জীবন আপনার লক্ষ অনুযায়ী চালাতে হবে। তাছাড়া আপনি সবসময় অপরকে সমম্মান করুন। অন্যজনকে সালাম দিন। প্রতিদিন সালাত আদায় করুন। খারাপ কাজ থেকে দুরে থাকুন। মানুষের কথায় কান না দিয়ে নিজে কাজ ব্যাস্ত থাকুন। সবসময় কম কথা বলার চেষ্টা করুন। আশাকরি সবঠিক হয়ে যাবে। সমাজের মানুষ আপনাকে মূল্যদিবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনাকে সমাজে মূল্য পেতে হলে মূল্যবান কাজ অবশ্যই করতে হবে। সাধারণত আমি বলব, চক চক করলেই যেমন সোনা হয় না,  তেমনই আপনার গায়ের রঙ যত সুন্দর হোক না কেন আপনি ততক্ষণ মূল্য পাবেন না।  যতক্ষণ না আপনি নিজের কাজ দিয়ে সেটা অর্জন করছেন৷ নিজের রঙ দিয়ে আলোকিত করুন সমাজ দেখবেন আপনাকে মূল্য পেতে কোন কিছুই করতে হবে না। আপনি এর জন্য কয়েকটি জিনিস খেয়াল রাখতে পারেন 

  1. সবার সাথে ভালো আচারণ অবশ্যই করতে হবে।বিশ্বাস অর্জন প্রিয়পাত্র হওয়ার জন্য বিশ্বাস অর্জন করার গুরুত্ব রয়েছে। কারো প্রিয়পাত্র হওয়ার এটি অন্যতম পূর্বশর্তও বটে। 
  2. যোগ্যতা সফলভাবে কোনো কাজ শেষ করার যোগ্যতা সবার থাকে না। যাদের মধ্যে এ যোগ্যতা থাকে তারা স্বভাবতই অন্যের প্রিয় হয়ে ওঠে।  
  3. নির্ভরযোগ্যতা অন্যের কাছে নির্ভরযোগ্য হিসেবে নিজের ইমেজ তৈরির গুরুত্ব রয়েছে। এছাড়া অন্যরা আপনাকে মূল্য দিবে না।
  4.  গ্রহণ করা অন্যদের কাছে গ্রহণযোগ্য হওয়া কে না উপভোগ করতে চায়? আর এজন্য প্রয়োজন কোন বিষয়গুলো মানুষ গ্রহণ করে তা জেনে নেওয়া। 
  5. দয়াশীলতা দয়াশীলতা মানুষকে মহৎ করে। আপনার চরিত্রে এ গুণ থাকলে তা অন্যদের মাঝে আপনাকে মূল্য দিতে সাহায্য  করবে।
  6.  সাহস সাহস মানুষকে একটি স্থানে অধিষ্ঠিত করে। সব সময় সাহসী মনোভাব সবার প্রিয় হয় না। কিন্তু সত্যের পথে থাকলে দীর্ঘমেয়াদে তা আপনার জনপ্রিয়তা বাড়াতে সহায়তা করবে ও আপনাকে সবাই মূল্য দিবে।
  7. বিচক্ষণতা বিচক্ষণ ব্যক্তিকে কে না পছন্দ করে। আর বিচক্ষণতা বাড়িয়ে আপনিও সবার মূল্যায়ন  পেতে পারেন। 
আপাতত এগুলো খেয়াল রেখে কাজ করলে আপনি সবার কাছে মুল্য পাবেন।  
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call
আপনি সমাজের কাছে মূল্যবান হতে চান তাহলে খুঁজে বের করুন কেন সমাজের কাছে আপনার মূল্য নেই? এই প্রশ্নটিই আপনাকে আপনার উত্তর দেবে৷ যদি সমাজের কাছে মূল্যবান হতে চান তাহলে আপনাকে ভালোমানের কাজ করতে হবে। এছাড়া আপনি নিজের যোগ্যতায় নিজের স্থান দখল করেন তাহলেই আপনি সমাজে একজন মূল্যবান হতে পারেন।
আপনাকে যে কোন মূল্যায়ন করে না তারসাথে আপনি নিজের অবস্থায় পরিবর্তন করুন। সে কেন আপনাকে মূল্যায়ন করবে। কোন ব্যাক্তি একজন সঠিক ব্যাক্তি কেই মূল্য দেয়, যে প্রশংসার উপযোগী। আপনি যদি প্রশংসার উপযোগী হতে চান তাহলে আপনাকে একজন ব্যাক্তির পছন্দের মতো হতে হবে। এর মাধ্যমেই আপনি একজনের প্রংশসার উপযোগী হবেন৷ নিচে কিছু টিপস এগুলো ফলো করতে পারেন।
  1. সবার সাথে ভালো আচরণ ও ভালো ব্যবহার আপনাকে সমাজের কাছে একজন সঠিক ব্যক্তি হিসেবে গড়ে তুলবে। আপনি সবার সাথে সৌজন্যমূলক আচরণ করুন। এর মাধ্যমেই সবার প্রশংসার উপযোগী হবেন।
  2. সমাজের কাছে মূল্যবান হওয়ার জন্যে আপনাকে যেকোন বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। দক্ষতা ও অভিজ্ঞতা এবং অন্যদেরকে সহায়তার মাধ্যমে আপনি একজন সঠিক ব্যক্তি হতে পারেন।
  3. নিজের কাজ নিজে করুন এবং সকল কাজে নিয়মানুবর্তিতা শেখার চেষ্টা করুন। সাধারণত সকল ব্যক্তিই একজন আত্মনির্ভরশীল ও নিয়মানুবর্তী ব্যক্তিকে পছন্দ করে।
  4. অন্যের কথায় কান না দিয়ে আপনি এগিয়ে চলুন। যদি নিজেকে সফল ভাবে প্রতিষ্টিত করতে চান। তাহলে নিজের কাজগুলো সঠিক ভাবে করুন৷ অন্যের কোন কটুক্তি না শুনে সামনে এগিয়ে চলুন।

এগুলোর মাধ্যমেই আপনি একজন মূল্যবান ব্যক্তি হতে পারেন। একজন যোগ্য ব্যক্তি প্রশংসার অধিকারী। আপনি যদি যোগ্য ব্যক্তি হন তাহলে আপনি আপনার সঠিক মর্যাদা পাবেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ