শেয়ার করুন বন্ধুর সাথে

*অক্সিজেন অণু (O2) প্যারাম্যাগনেটিক বা প্যারাচুম্বক কেনো?
★একজন ভাই/বোন ইনবক্সে প্রশ্ন করেছছেন।
সংজ্ঞা:
যে সকল পদার্থকে চৌম্বক ক্ষেত্রে রাখলে চোম্বকক্ষেত্র দ্বারা দুর্বলভাবে আকর্ষিত হয় অর্থাৎ চুম্বকক্ষেত্রের উৎসের দিকে যাওয়ার চেষ্টা করে তাদের প্যারাচৌম্বক পদার্থ বলে।
উদাহরণ: অক্সিজেন (O2)
প্যারাচুম্বকত্ব প্রদর্শনের কারণ:
সাধারণত প্যারাচৌম্বকত্ত্ব সেই সব পদার্থে দেখা যাই যাদের পরমাণুর সর্ব শেষ কক্ষে বিজোড় ইলেক্ট্রন থাকে। ইলেক্ট্রন গুলো আবদ্ধ কক্ষে আবর্তন করার জন্যে তড়িৎ উৎপন্ন হয়। এই আবর্তন কারি ইলেক্ট্রনগুলো চৌম্বক দ্বিমেরু এর সাথে তুলনা করা যেতে পারে যাদের অভিমুখ তাদের নিম্ন অথবা উর্ধগামী স্পিনের অভিমুখের দ্বারা নির্ধারিত হয়।
যুগ্ম সংখ্যাক ইলেক্ট্রন থাকলে নিম্ন এবং উর্ধগামী স্পিন একে অপরকে প্রশমিত কাদের দেয়,এরফলে সমষ্টিগতভাবে মোট স্পিন শূন্য অর্থাৎ মোট দ্বিমেরু ভ্রামক শূন্য হয়। কিন্তু বিজোড় ইলেক্ট্রন সম্পন্ন পরমাণুর (O2) একটি মোট দ্বিমেরু ভ্রামক থাকে। সাধারণ উষ্ণতায় কোন প্যারাচৌম্বক পদার্থে (O2) সমস্ত পরমাণুর দ্বিমেরু ভ্রামক গুলো বিভিন্ন অভিমুখে সজ্জিত থাকে এর ফলে পদার্থের কোনো চৌম্বক ধৰ্ম দেখা যায় না।
যখন পদার্থটিকে একটি চৌম্বকক্ষেত্রে রাখা হয় সমস্ত বিজোড় ইলেক্ট্রন গুলোর দ্বিমেরু ভ্রামকগুলি চৌম্বকক্ষেত্রের অভিমুখে ঘোড়ার চেষ্টা করে কিন্তু সেই উষ্ণতার তাপশক্তি(KT যেখানে k =বোল্টজম্যান ধ্রুবক ) দ্বিমেরু ভ্রামক গুলো কে চোম্বকক্ষেত্রের বিপরীত অভিমুখে রাখার চেষ্টা করে। ফলসরূপ দ্বিমেরু ভ্রামক গুলি চোম্বকক্ষেত্র এর সাথে একটি কোনে সজ্জিত থাকে এরফলে অল্প চৌম্বকত্ত্ব এর সৃষ্টি হয়।
Note: পরমাণু, অণু বা আয়নে বিজোড় ইলেক্ট্রন উপস্থিত থাকলেই প্যারাচুম্বক ধর্মের উৎপত্তি ঘটবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ