ধন্যবাদ সম্মানিত ভাইকে প্রশ্ন করার জন্য। আপনি কোরআনের এই দোয়টি পাঠ করুন“ রাব্বি যিদনী ইলমা” হে আল্লাহ তুমি আমার জ্ঞান বৃদ্ধি করে দাও। ইনশাআল্লাহ ভাল ফল পাবেন। সেই সাথে সর্বপ্রকার অন্যায় অপরাধ থেকে নিজেকে বিরত রাখুন।ইসলাম অনুযায়ী চলার চেষ্টা করুন। আল্লাহ তাওফিক দিন। আমীন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

দঃুখিত আমি আপনাকে কোন ইসলামিক উপায় দিতে পারলাম না|আপনি প্রতিদিন বাদাম ৫ টি করে খাবেন এতে স্মৃতিশক্তি বাড়বে|আশা করি ভাল ফল পাবেন|

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
HMMOBAROKBD

Call

প্রিয় বোন! স্মৃতি শক্তি বাড়ার হয়তো অনেক উপায় আছে -তার মধ্য থেকে আমি "আমাদের নবী সাঃ" এর বর্ণিত কিছু উপায় আলোচনা করছি!স্মৃতি শক্তি বাড়ার জন্য আপনাকে সর্বপ্রথম যা করতে হবে,তা হলো-

পাপ থেকে দূরে থাকাঃ প্রতিনিয়ত পাপ করে যাওয়ার একটি প্রভাব হচ্ছে দুর্বল স্মৃতিশক্তি। পাপের অন্ধকার ও জ্ঞানের আলো কখনো একসাথে থাকতে পারে না।

আল-খাতীব আল-জামী'(২/৩৮৭) গ্রন্থে বর্ণনা করেন যে ইয়াহইয়া বিন ইয়াহইয়া বলেন

“এক ব্যক্তি মালিক ইবনে আনাসকে প্রশ্ন করেছিলেন, ‘হে আবদ-আল্লাহ, আমার স্মৃতিশক্তিকে শক্তিশালী করে দিতে পারে এমন কোন কিছু কি আছে? তিনি বলেন, যদি কোন কিছু স্মৃতিকে শক্তিশালী করতে পারে তা হলো পাপ করা ছেড়ে দেয়া।’”

দ্বিতীয়-দু’আ ও আল্লাহর যিকরঃ আমরা সকলেই জানি আল্লাহর সাহায্য ছাড়া কোনো কাজেই সফলতা অর্জন করা সম্ভব নয়। এজন্য আমাদের উচিত সর্বদা আল্লাহর কাছে দু’আ করা যাতে তিনি আমাদের স্মৃতিশক্তি বাড়িয়ে দেন এবং কল্যাণকর জ্ঞান দান করেন। এক্ষেত্রে আমরা নিন্মোক্ত দু’আটি পাঠ করতে পারি,"রাব্বি যিদনী ইলমা!অর্থ-হে আমার পালনকর্তা, আমার জ্ঞান বৃদ্ধি করুন।” [সূরা ত্বা-হাঃ ১১৪]

তাছাড়া যিকর বা আল্লাহর স্মরণও স্মৃতিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা বলেন,

“…যখন ভুলে যান, তখন আপনার পালনকর্তাকে স্মরণ করুন…” [সূরা আল-কাহ্‌ফঃ ২৪]

তাই আমাদের উচিত বেশি বেশি যিকর করা।

তারপর-মস্তিষ্কের জন্য উপকারী খাদ্য গ্রহণঃ পরিমিত ও সুষম খাদ্য গ্রহণ আমাদের মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্য একান্ত আবশ্যক। অতিরিক্ত খাদ্য গ্রহণ আমাদের ঘুম বাড়িয়ে দেয়, যা আমাদের অলস করে তোলে। ফলে আমরা জ্ঞানার্জন থেকে বিমুখ হয়ে পড়ি।

সর্বশেষও গুরুত্বপূর্ণঃ-পরিমিত পরিমাণে বিশ্রাম নেয়াঃ আমরা যখন ঘুমাই তখন আমাদের মস্তিষ্ক অনেকটা ব্যস্ত অফিসের মতো কাজ করে। এটি তখন সারাদিনের সংগৃহীত তথ্যসমূহ প্রক্রিয়াজাত করে। তাছাড়া ঘুম মস্তিষ্ক কোষের পুণর্গঠন ও ক্লান্তি দূর করার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

মেনে চলতে পারলে ইনশাআল্লাহ উপকৃত হবেন৷ ধন্যবাদ   

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ