আমার বয়স ষোল বছর। আমি পলিটেকনিক এর শিক্ষার্থী। প্রায় ২-৩ বছর থেকে রাতে ঘুম হয় না। এখন রাত ৩টা সাড়ে ৩টা বেজে গেলেও ঘুম আসে না। এর কারণে আমার ক্যারিয়ার নষ্ট হয়ে যাচ্ছে। আমি অনেক বেশি চিন্তিত হয়ে আছি এই ব্যাপারটি নিয়ে। অনেক চেষ্টা করেও কোনো সমাধান পাইনি। প্রচলিত কোন চিকিৎসায় কাজ হয়নি।
Share with your friends
shompaa

Call

ধীরে ধীরে তাড়াতাড়ি ঘুমানোর চেষ্টা করুন। অর্থাৎ যে সময়ে ঘুমান প্রতিদিন ৩০মিনিট পূর্বে ঘুমান।এভাবে দেরি ঘুমানোর অভ্যাস ত্যাগ করতে পারেন। আর দিনের বেলা প্রচুর পরিশ্রম করুন। তাহলে রাতে ক্লান্ত থাকবেন।আর ক্লান্ত শরির নিয়ে রাত জাগার ইচ্ছা করবেনা। ইন্টারনেট ও ফোন ব্যবহার রাতের জন্য বন্ধ রাখুন।তাহলে হয়তো সফলতা পাবেন।

Talk Doctor Online in Bissoy App
Call

দিনে ঘুমানোর অভ্যাস পরিত্যাগ করুন।শরীরে কোষ্ঠকাঠিন্য থাকলে রাতে ঘুম হয় না। এছাড়া রাত জেগে মোবাইল চালানো বন্ধ করুন।।যদি ঘুম না আসে শুয়ে শুয়ে বই পড়ুন।ঘুম চলে আসবে।।যেহেতু দেরিতে ঘুমানো টা অভ্যাসে পরিনত হয়েছে সেহেতু ১০/১১ টার দিকে ঘুমানোর অভ্যাস গড়ে তুলুন।।ঘুম না হওয়ার আরেক টা কারন টেনশন।।টেনশন দুর করুন।।নবরত্ন, বা নিদ্রাকুসুম তৈল মাথায় নিন।।আশা করি সমস্যা দুর হবে।  

Talk Doctor Online in Bissoy App
Call

প্রথমত শারীরিক সমস্যা বা শারীরিক ভাবে অসুস্থ হলে এবং মানসিক ভাবে দুশ্চিন্তা গ্রস্থ হলে ঘুমে এই ধরনের সমস্যা হতে পারে। চিন্তা করা বাদ দিন।  রাতে অন্তত ২-৩ আগে থেকে চা বা কফি খাওয়া বন্ধ করে দিবেন।  ঘুমানোর ২-৩ ঘন্টা আগে থেকে ভারি খাবার খাওয়া বন্ধ করে দিবেন৷ হালকা গরম দুধ পান করতে পারেন।হাতে ৩০ মিনিট  সময় নিতে শুতে যান, সেই সময়টাতে বই পড়তে পারেন। বই পড়তে পড়তে ঘুম চোখে চলে আসবে। যদি এগুলোতে সমাধান না পান তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে দেখুন।

Talk Doctor Online in Bissoy App
Call

ঘুমানোর সময় ইলেকট্রনিক জিনিস মোবাইল,টিভি দেখা থেকে বিরত থাকুন। কোনো ধরনের বাজে নেশা করবেন না। প্রতিদিন প্রচুর পরিমানে পানি পান করুন। সকালে ভোরে ঘুম থেকে জাগার চেষ্টা করুন। প্রতিদিন রাত ১০ টার ভিতর ঘুমাতে জান। রাতে সঠিকভাবে ঘুম না হলে স্বাস্থ্যে ক্ষতি হতে পারে তাই যদি অতিরিক্ত সমস্যা হয় তাহলে একজন রেজিস্টার ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

Talk Doctor Online in Bissoy App