শেয়ার করুন বন্ধুর সাথে

ইন্টারনেটের উৎপত্তি ইতিহাস. 

১৯৬২ সালে প্রথম MIT এর জেসিআর লাইক লিডার তার গ্যালাকটিক নেটওয়ার্ক কনসেপ্ট বর্ননা করেন। তাতে বিভিন্ন কম্পিউটারের মধ্যে প্রোগাম এবং ডেটার আদান-প্রদান পদ্ধতির কথা বলেন। তার ধারনাই অনেকটা আজকে ইন্টারনেটের রুপ লাভ করেছে। একই বছর MIT-এর লিওনার্দো ক্লায়েনরক নামক একজন কম্পিউটার বিশেষজ্ঞ তার প্রথম গবেষনা পত্রে এবং ১৯৬৪ সালে প্রকাশিত packet swiching theory নামক বইয়ে circut এর পরিবর্তে packets ব্যবহারের কথা উল্লেখ করেন যা, কম্পিউটার নেটওয়ার্কিংয়ের দিক নির্দেশনা প্রদান করে।

 

১৯৬৫ সালে থমাস মেরিল রবার্ট Tx-2 কম্পিউটারের সাথে কার্লিফোনিয়ার Q-32 কম্পিউটারের সাথে লো স্পীড ডায়াল আপ টেলিফোনের মাধ্যমে সংযোগ স্থাপন করে পরীক্ষামূলকভাবে ডেটার আদান-প্রদান করতে সক্ষম হন। ইহাই Wide area নেটওয়ার্কের প্রথম সূত্রপাত বলে বিবেচনা করা হয়।

 

রবার্ট ১৯৬৭ সালে “ARFANET” নামক গবেষনা পত্রে তার নেটওয়ার্কিং ধারনা ব্যাখা করেন। যে সম্মেলনে তিনি তার গবেষনা পত্র পাঠ করেন একই সম্মেলনে ডোনাল্ড ডেভিড এবং রঞ্জার স্কেলটাবেরি নামে ইংল্যান্ডর দুজন গবেষক packet network নামে একটি গবেষনা পত্র উপস্থাপন করেন। ARFANET ১৯৬৯ সালের ৫ই ডিসেম্ভর ইন্টারনেটের আনুষ্ঠানিকভাবে চালু করা হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ