উক্ত প্রশ্নের সমাধান চাই
Share with your friends
Call

ইংরেজি ভাষাকে আয়ত্তে আনতে হলে ইংরেজি খুব বেশি  চর্চা করতে হবে।  ইংরেজিতে     একটি প্রবাদ আছে " Practice make a man perfect". আপনার   ক্ষেত্রেও তাই। আপনি যত বেশি চর্চা করবেন তত বেশি সহজ লাগবে বা সহজ হয়ে যাবে।   ইংরেজি তে ভালো করতে চর্চা করতে থাকুন। 

Talk Doctor Online in Bissoy App
Call

১০ মিনিট স্কুলের এক আর্টিকেল- এ বলা হয়েছে একজন মানুষ যদি ইংরেজি শিখতে চায় তবে তার চিন্তা করতে হবে ইংরেজিতে।  আমরা যখন ইংরেজিতে  কথা বলি, তখন আগে কী বলব তা বাংলায় ভেবে নেই। তারপর সেটা মনে মনেই ইংরেজিতে অনুবাদ করি এবং তারপর ইংরেজিতে বলি। এর ফলে বারবার বাংলা এবং ইংরেজিতে আমাদের আসা-যাওয়া চলতে থাকে। যার ফলে আমাদের ইংরেজিতে কথা বলাটা খুবই মুশকিল সাধ্য হয়ে যায়। 

তাই, আপনাকে আগে ইংরেজিতে ভাবতে হবে, যা আপনি বলবেন। 

এছাড়া ভালো হয় যদি আপনি কোন বন্ধুর সাথে ইংরেজিতে কথা বলা চর্চা করেন। যদি কেউ পাশে না থাকে তো আপনি একাএকা ইংরেজি চর্চা করবেন। নিজে নিজে ইংরেজিতে কথা বলবেন।


গ্রামার নিয়ে চিন্তা করবেন না। গ্রামার নিয়ে চিন্তা করলে ইংরেজি এলো মেলো লাগবে ও সব ভুলে যাবেন যা পড়েন না কেন?


আপনি ইংরেজি মুভি দেখতে পারেন। এটা আপনার খুব উপকার করবে। 

Talk Doctor Online in Bissoy App
Call

ভাইয়া,ইংরেজিকে আয়ত্তে আনা ওত কঠিন কোন কাজ না।কথায় বলে,"ইচ্ছে থাকলে উপায় হয়"।যাইহোক,আমি আমার বাস্তবিক লাইফ থেকে কিছু টিপস দিচ্ছি: বন্ধু, বান্ধবী, বাবা-মা, শিক্ষক, আত্মীয়, অচেনা পথিক, ছোট ভাই, বড় ভাই সবার সাথে ইংরেজিতে কথা বলুন। বন্ধুদের সাথে যত পারবেন ইংরেজিতে কথা বলবেন,কারণ এদের সাথে ভুল করলেও সমস্যা নেই।বরং ভুল শুধরে দিবে তাঁরা। নিয়মিত ইংরেজি পত্রিকা/ম্যাগাজিনপরুন।অতঃপর পত্রিকার কোন আর্টিকেল নিজ থেকে লিখুন। নিয়মিত ইংরেজি চলচিত্র/এনিমেশন দেখুন।বিভিন্ন ইংরেজি অনুষ্ঠান গুলো দেখুন। যেমনঃ Man VS Wild,Worst case scenario,Talk show,weather ইত্যাদি।Ten commandments এরকম শিক্ষণীয় ইংরেজি মুভি দেখুন।। ইংরেজি বই,নোবেল,ফিকশন,ডিকশনারি পড়াশোনা করুন।ভোকাবোলারী ভালো করা চাই।প্রতিদিন একটু একটু ইংরেজি শব্দ, বাক্য শিখতে থাকুন। আর যাই শিখবেন সেটা পরদিনই যে করেই হোক বাস্তব জীবনে প্রয়োগ করবেন। 

Talk Doctor Online in Bissoy App