HMMOBAROKBD

Call

ইতালির জেনোয়া শহরে কলম্বাসের জন্ম। সঠিক দিনটি জানা যায় না। তবে অনুমান ১৪৫১ সালের আগস্ট থেকে অক্টোবরের মধ্যে কোনো এক দিনে জন্ম হয়েছিল কলম্বাসের। বাবা ছিলেন তন্তুবায়। কাপড়ের ব্যবসা ছিল তার। সেই সূত্রেই কলম্বাস জানতে পেরেছিলেন প্রাচ্য দেশের উৎকৃষ্ট পোশাক, নানা মসলা, অফুরন্ত ধনসম্পদের কথা।

সেই ছেলেবেলা থেকেই মনে মনে স্বপ্ন দেখতেন বড় হয়ে জাহাজ নিয়ে পাড়ি দেবেন ভারতবর্ষে। জাহাজ বোঝাই করে বয়ে নিয়ে আসবেন হীরা, মণি, মুক্তা-মাণিক্য।

কলম্বাস এর বয়স যখন ২৮ বছর৷   কলম্বাসের ভাই তখন লিসবন শহরে বাস করতেন। ভাইয়ের কাছ থেকে ডাক পেয়ে কলম্বাস লিসবন শহরে যান। একটা ছোটখাটো কাজ করে জীবন ধারণ করছিলেন। অবসরে মাঝে মাঝে গির্জায় যেতেন। একদিন সেখানে পরিচয় হলো ফেলিপা মোয়িস দ্য পেরেস্ত্রল্লো নামে এক তরুণীর সঙ্গে। যিনি ছিলেন সম্রাট হেনরির নৌবাহিনীর এক উচ্চপদস্থ অফিসার। তারা বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন। কলম্বাসের শ্বশুর ছিলেন নাবিক। শ্বশুরের কাছে শুনেই সমুদ্র অভিযানের সব রোমাঞ্চকর জীবনের প্রতি এক টান অনুভব করতে লাগলেন কলম্বাস। লাইব্রেরি ঘরে বসে পড়তে শুরু করেন দেশ-বিদেশের নানা ভ্রমণ কাহিনী। এই সময়ে একদিন তার হাতে এলো মার্কো পোলোর চীন ভ্রমণের ইতিবৃত্ত। পড়তে পড়তে মনের মধ্যপ্রাচ্য দেশে যাওয়ার স্বপ্ন নতুন করে জেগে উঠল তার মনে। যেই ভাবা সেই কাজ। কলম্বাস চিঠি লিখলেন সে যুগের বিখ্যাত ভূগোলবিদ চধমড়ষড় ঞড়ংপধহবষষর কে। কলম্বাসের চিঠির জবাবে তিনি জানান, ‘তোমার মনের ইচ্ছার কথা জেনে আনন্দিত হলাম। আমার তৈরি সমুদ্রপথের একটা নকশা পাঠালাম। যদিও এই নকশা নির্ভুল নয়, তবুও এই নকশার সাহায্যে প্রাচ্যের পথে পৌঁছতে পারবে। ’এ থেকে তার যাত্রা শুরু৷ 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ