বাংলাদেশ সরকার জাতীয় বাজেট ২০১৯-২০২০ এ বিদেশ থেকে প্রেরিত অর্থে প্রতি ১০০ টাকায় ২ টাকা প্রনোদনা দেবার ঘোসনা দিয়েছেন।

ঘ)জাতীয় অর্থনীতিতে বিদেশ থেকে প্রেরিত অর্থে প্রতি ১০০ টাকায় ২ টাকা প্রনোদনা কী ধরনের প্রভাব ফেলবে?বিশ্লেষণ কর।→৮ম শ্রেণীর জন্য।

আর প্রনোদনা কাকে বলে?? 


শেয়ার করুন বন্ধুর সাথে
RushaIslam

Call

মূলত রেমিটেন্স প্রেরণে বর্ধিত আয় লাঘব করা এবং বৈধ পথে অর্থ প্রেরণ উৎসাহিত করার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রেরিত অর্থের ওপর  ২ শতাংশ হারে প্রণোদনা চালু করার কথা বলা হয়েছে।এর ফলে বৈধ চ্যানেলে রেমিটেন্স প্রবাহ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে এবং হুন্ডি ব্যবসা নিরুৎসাহিত হবে বলে ধারণা করা যায়।এতে এদেশের অর্থনৈতিক উন্নয়ন আরো কয়েক ধাপ এগিয়ে যাবে।।

এখানে প্রনোদনা অর্থ যোগ করা/মিলে যাওয়া।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

বিদেশ থেকে প্রবাসীদের টাকা প্রেরণের ক্ষেত্রে ট্যাক্স প্রদান করতে হয় বিধায় অনেকেই অবৈধ পথে টাকা প্রেরণ করেন। এরকম অবৈধ অর্থ প্রেরণ কে কেন্দ্র করেই দেশে বিপুল এক ব্যবসা গড়ে উঠেছে যা আমাদের অর্থনীতিকে ক্ষতিগ্রস্থ করছে। কারণ আমাদের‍ আয়ের অন্যতম এক উৎসই হচ্ছে রেমিট্যান্স। আগামী বাজেটে একারণে রেমিট্যান্সের ওপর ২ শতাংশ হারে প্রণোদনা দেওয়া হবে। পূর্বে বা বর্তমানে প্রতি এক লাখ টাকায় এক হাজার টাকা ট্যাক্স কাটত। এখন এর পাশে আবার ২ শতাংশ প্রণোদনা যোগ হবে। অর্থাৎ ১০০ টাকা পাঠালে ২ টাকা যোগ হবে। বাংলাদেশে প্রথমবারের মত এই ব্যবস্থা হবে। এতে প্রবাসীরা বৈধভাবে দেশে টাকা প্রেরণ করবেন, রেমিট্যান্সের হার বৃদ্ধি পাবে, অবৈধ ব্যবসা বন্ধ হবে এবং সর্বোপরি দেশের অর্থনীতি সামগ্রিকভাবে উপকৃত হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ