৩ লাইনের ট্রান্সফরমারকে কেন হাফ ব্রিজ রেক্টিফাই করা হয় । যেমন 12V -0V -12V ট্রান্সফরমারকে ২টা ডায়োডের মাধ্যামে শুধু নিল তারদুটো থেকে পজেটিভ কারেন্টটা নেওয়া হয় আর হলুদ বা কালো তারটি থেকে নেগেটিভ নেওয়া হয় । আবার ২ লাইনের ট্রান্সফরমারকে ব্রিজ রেক্টিফাই করা হয় যেমন 12V -12V ট্রান্সফরমারকে ৪টা ডায়োডের মাধ্যমে নেগেটিভ এবং প্রজেটিভ দুটোই বেড় করা হয় । এখানে আমার প্রশ্ন হলো ৩ লাইনের ট্রন্সফরমারকে ব্রিজ রেক্টিফাই করে ৪টা ডায়োডের মাধ্যমে প্রজেটিভ এবং নেগেটিভ দুইটাই বের করা হয়না কেন ? আর যদি এটা করা হয় তাহলে হলুদ তারটি কি করা উচিত ? নিশ্চই রেক্টিফায়ার থেকে প্রাপ্ত নেগেটিভের সাথে হলুদ তারটি মিলিয়ে দিতে হবে যেহেতু দুটোই নেগেটিভ কিন্ত এটা কেন সম্ভব নয় । এটা করতে গেলে কেন ফায়ার দেয় ? আর একটি প্রশ্ন আছে তাহলো ক্যাপাসিটর দিয়ে ফিল্টার করলে কেন ভোল্টেজ বেড়ে যায় ১২ ভোল্ট ১৭ ভোল্ট হয় ? এই ১৭ ভোল্ট থেকে ১২ ভোল্টের ব্যাটারী চার্জ করা কি নিরাপদ নাকি ভোল্টেজ কমাতে হবে ? আমি জানতাম ক্যাপাসিটর ভোল্টেজ কমায় এখন দেখছি বাড়ায় । তাই বলতেছি এখন কিভাবে ভোল্টেজ কমাতে হবে ? এই ক্যাপাসিটর ব্যাটারীতে লাগালে কেন ভোল্টেজ বাড়েনা ? সঠিক উত্তর চাই pls
Share with your friends
Waruf

Call

আপনি হাফ ব্রিজের জাগায় অবশ্যই ফুল ব্রিজ করতে পারেন। এটা আপনার ইচ্ছা। তবে  ৩টি তার থাকলে হাফ ব্রিজ দ্বারা ফুল ওয়েভ ফ্রিকোয়েন্সি নেয়া যায় মাত্র দুটো রেকটিফায়ার ব্যবহার করে। ফলে রোধ কম হয়। অন্য দিকে যদি মাত্র দুটো তার থাকে সেই ক্ষেত্রে ফুল ওয়েভ ফ্রিকোয়েন্সি পেতে ৪ টি রেকটিফায়ার দ্বারা ফুল ব্রিজ করতে হয়। এখন ৩ তার যুক্ত ট্রান্সফর্মার এও আপনি চাইলে ফুল ব্রিজ করতেই পারেন। এক্ষেত্রে সতর্কতা হচ্ছে  ৩ তারের মাঝখানের টি বা কাল বা সাদা বা হলুদ হতে পারে সেটি নিতে হবে আর দুপাশের নীল দুটো থেকে যেকোন এক পাশের একটি নিয়া ফুল ব্রিজ করতে হবে। আরেকটি তার অপব্যবহৃত অবস্থায় থাকবে। আর যদি মাঝেরটা বাদ দিয়া দুপাশের দুটো দিয়া ফুল ব্রিজ করেন তবে ভোল্ট অনেক বেড়ে যাবে, ফলে ডিভাইস নষ্ট হতে পারে। এছাড়া ট্রান্সফর্মার প্রচুর গরম হয়ে প্লাস্টিক গলে পুড়ে নষ্ট হয়ে যেতে পারে। ক্যাপাসিটর ভোল্ট বাড়ায়না। কমায় যেটা জানেন সেটা ভিন্ন ক্ষেত্রে। আপনার এই ক্ষেত্রে ক্যাপাসিটর লাগালে ভোল্ট বেড়ে যাচ্ছে এটি ক্যাপাসিটরের জন্য নয়। ভোল্ট নিয়ন্ত্রন করে ট্রান্সফর্মার নিজে, এছাড়া আউটপুট ভোল্টের প্রভাব থাকে। আপনি যখন ক্যাপাসিটর বিহীন ভোল্ট মাপেন তখন আনফিল্টার ভোল্ট থাকে যার মাঝে একটি অতি খুদ্র একটি ০ গ্যাপ থাকে তাই ভোল্ট কম শো করে। কিন্তু ক্যাপাসিটর ব্যবহার হলে এই ০ বিরুতি ফিল্টার হয়ে পুরন হয়ে যায় এবং লেবেলিং ভোল্ট পাওয়া যায় ফলে সামান্য কিছু ভোল্ট বেড়ে যায়।

Talk Doctor Online in Bissoy App
Call

ডায়োড এবং ক্যাপাসিটর এর জন্য ভোল্টেজ বৃদ্ধি পায়, কিন্তু যখন ব্যাটারিতে সাপ্লাই দিবেন, তখন ভোল্টেজ ঠিকই থাকবে। যেহেতু, আপনার ভোল্টেজ ১২ ভোল্ট এবং ফিল্টার করেছেন, তাই ভোল্টেজ হবে = (১২×√২)= ১৬.৯৭ ভোল্ট বা ১৭ ভোল্ট।

Talk Doctor Online in Bissoy App