ফোন মেমোরি ও এসডি কার্ড কে বোঝায়?? নাকি অন্য কিছু বিস্তারিত জানতে চাই
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

র‍্যাম হলো এক প্রকার মেমোরি যার পূর্নরুপ র‍্যান্ডম অ্যাক্সেস মেমোরি,  এই র‍্যাম মূলত মোবাইলের পুরো প্রোগ্রাম পরিচালনা করতে ব্যাবহৃত হয়, র‍্যাম কে মেমোরি কার্ডের মতো স্টোরেজ হিসেবে ব্যাবহার করা যায়না, রম হলো একটি স্টোরেজ  যেটাকে আমরা ইন্টারনাল স্টোরেজ বলি সেটাই হলো রম, আমরা ফোন কেনার সময় দেখি ডিসক্রিপশনে দেয়া থাকে রম ৮, ১৬,৩২,৬৪,১২৮,২৫৬ ইত্যাদি  কিন্তু আমরা এই পুরো রম ব্যাবহার করতে পারিনা বা যতটুকু দেখায় তার পুরো টা পাই না,  কারন হলো ডিফল্ট সিস্টেম ইন্সটল করতে কিছু রম ব্যাবহৃত হয় আর সে কারনেই আমরা পুরো রম স্টোরেজ না পেয়ে কিছুটা কম পাই,  আশা করি পুর্ন উত্তর এর থেকেও বেশি কিছু পেয়েছেন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

র‍্যাম ও রোমের কাজ কি আপনাকে আমি বিস্তারিত ভাবে বুঝিয়ে বলছি সুনুন। মনে করুন আপনি কম RAM এর ফোন ব্যবহার করছেন। তাহলে কি হবে, মনে করুন আপনি একসাথে ৪ টি অ্যাপ ব্যবহার করছেন। তাহলে সেই ৪ টি অ্যাপ স্টোরেজ থেকে RAM এ চলে যাবে ।  এবার মনে করুন আপনি ৫ নম্বর অ্যাপ চালু করলেন কিন্তু আপনার RAM কম হওয়ায় একসাথে ৫ টি অ্যাপ অন রাখতে পারবেনা। এর ফলে আগের ৪ টি অ্যাপ থেকে যেকোনো একটি অ্যাপ বা একাধিক অ্যাপ RAM থেকে পরিষ্কার হয়ে যাবে এবং ৫ নম্বর অ্যাপটি চালু হবে। আপনি আবার যদি পুরাতন অ্যাপ গুলোকে রান করাতে চান তবে তা রান করতে দেরি হবে। কেনোনা সেই অ্যাপ গুলো আবার নতুন করে RAM এ উঠে আসবে এবং রান হবে।

 উদাহরণস্বরূপ :- মনে করুন আপনি  একটি গেম  ইন্সটল করেছেন এবং ইন্সটল করার পর পরেই সেই সেটি রোম এ জায়গা করে নিবে যখন আপনি ঐ গেম টি খেলবেন বা যখন গেম টি ওপেন করবেন তখন সাথে সাথেই গেম টি র‍্যাম এ জায়গা করে নিবে অর্থাৎ যত ক্ষন আপনি গেম টি খেলবেন ততক্ষন তা র‍্যামে লোড থাকবে। এবং গেম টি খেলা কালিন হঠাৎ  কেউ আপনাকে মিস কল  দিলো এখন আপনি তাকে কল দিবেন তাহলে গেম টি আপনি রান করা অবস্থায় রেখে দিন অর্থাৎ ফোনের রিসেন্ট বাটনে রেখে দিয়ে হোম বাটনে ক্লিক করে বেরিয়ে আসলেন(গেমটি কিন্তু রিসেন্ট বাটনে রান অবস্থায় থাকলো) এবং কল দিয়ে কথা বলে পূনরায় ঐ গেমে ফিরে গেলেন এবং গেম চালু করলেন পূনরায় গেম খেললেন। এখানে আপনি যে রান করা অবস্থায় রিসেন্ট বাটনে গেম টি রাখলেন তা র‍্যামের কাজ বা র‍্যাম মেমোরির অধিনে থাকলো।


রোম হলো ফোন মেমোরি যা ঐ গেমটি আপনি যে ইন্সটল করলেন  ইন্সটল করার পর পরেই রোমে লোড হয়ে থাকে যত দিন না আনইন্সটল না করবেন ততদিন রোমের অধিনে থাকবে।

আশা করি বুঝতে পারছেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
NjNion

Call

রম হলো ফোন মেমরি।আর র্যাম ও এক প্রকার মেমরি তবে,এটি অস্থায়ী মেমরি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এককথায় বলতে গেলে যার্ম মানে রেম ও রম মানে ফোন স্টোরেজ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

Rom = Read Only Memory যেটাকে আমরা ফোন মেমরি বলে থাকি । Ram= Random Access Memory এটাএ একটা বিশেষ মেমরি যা বাড়ার সাথে ফোনের কাজের ক্ষমতা বাড়ায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Ram=Randon Access Memory. Rom=Read Only Memory.

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Waruf

Call

একি! এখনও সঠিক উত্তর আসলো না? র‍্যামঃ RAM =random acces memory র‍্যাম হচ্ছে এমন একটি মেমরি যা কোন নির্দেশকে বাস্তবায়ন করতে সাময়িক ব্যবহার হয়। এটি ভোলাটাইল মেমরি অর্থাৎ যতক্ষন বিদ্যুৎ না চার্জ থাকে এবং কোন প্রোগ্রাম ওফেন থাকে তখন সেই প্রোগ্রামের উপাদানগুলোকে ধারন করে। বন্ধ করলে বা প্রোগ্রাম ক্লোজ করলে মেমরি থেকে সকল তথ্য মুছে যায়। একটি উদাহরনের সাহায্যে র‍্যামের কাজ বলছিঃ ধরুন আপনি রান্না করবেন। তো মাছ গোস, আলু, বেগুন, মরিচ পেয়াজ সবকিছু প্রস্তুত করার জন্য একটি টেবিলে নিলেন। এই টেবিলটি র‍্যামের সাথে তুলনীয়। কারন ঐ জিনিসগুলো টেবিলে রেখে একটি একটি করে কাটবেন, পরিস্কার করবেন, মাছ কেটে এক পাশে রাখলেন, আলূ কেটে আরেক পাশে রাখলেন, মসলা এক পাশে রাখলেন। টেবিলের উপর সব জিনিস থাকায় ইচ্ছামত একটির সাথে আরেকটি মিশিয়ে যেমন রান্না করতে চান তেমন ভাবে প্রস্তুত করতে পারবে। যেহেতু টেবিল এখানে ধারক তাই এটি মেমরি। ঠিক তেমনি ফোনের র‍্যাম বিভিন্ন ফাইলের বাইনারী হিসাব করে। ধরুন আপনি বাবু লিখবেন, তাহলে প্রথম ব অক্ষর চাপলে এর সাথে যুক্ত এনকোড বা ইউনিকোড এর বাইনারী মান র‍্যামের একটি মেমরি এড্রেসে যায়গা নেয়, এর পর আ চাপলে তার মানও আরেক এড্রেসে যায়গা নেয়, পরে আবার ব চাপলে একই হয়। এবার ৩টি মেমরি এড্রেসের মান ইউনিকোড সূত্রানুযায়ো প্রসেসর থেকে বিন্যাস নির্দেশ আসে তখন র‍্যামে রাখা ৩টি মান বাইনারি যোগ হয়ে বাবু এর কোড তৈরি করে আরেকটি মেমরি এড্রেসে রাখে এবং প্রসেসর তা প্রদর্শন নির্দেশ দেয় তখন আমরা লেখা দেখতে পাই। রোমঃ কম্পিউটার এর ক্ষেত্রে এটি নন ভোলাটাইল স্থায়ী ফিজিকাল মেমরি হলেও এন্ড্রয়েড ফোনের ক্ষেত্রে এটি মেমরি নয়। ফোনের হার্ডওয়ার ড্রাইভার ও সিস্টেম আইসো ফাইলকে একত্রে রোম বলা হয়। এই রোমে মেমরি ম্যানেজমেন্ট সফটওয়ার থাকে যা ফোনের ইন্টার্নাল মেমরির কিছু যায়গা আনরাইটেবল ফরম্যাটে পরিনত করে, ফলে রোমের ফাইল গুলো সাধারনভাবে ডিলিট হয়না, এন্ড্রয়েড ফোনে কোম্পানি যে সিস্টেমটি বিল্টইন দেয় তাকে বলে স্টক রোম, এছাড়া অনলাইনে কাস্টমাইজ করা রোম পাওয়া যায় যাকে কাস্টম রোম বলে। রুট ইউজাররা কাস্টম রোম ব্যবহার করতে পারেন। এন্ড্রয়েড ফোনে রোম বলতে আদৌ মেমরি বা ফোন মেমরিকে বোঝায়না। তবে প্যাকেটে কনফিগার হিসাবে ৮জিবি ১৬ জিবি যে রোম লেখা থাকে তা হচ্ছে আপনার ৮জিবি রোমের ফোনটিতে  যে রোম ব্যবহার করা হয়েছে সেটি কাজ এক্সিকিউট ও সফটওয়ার ইন্সটল ফাইল গুলো জমা করতে ৮জিবি পর্যন্ত মেমরি ম্যানেজমেন্ট করতে পারে।  যারা ইন্টারনাল মেমরি মনে করেন তারা অনুগ্রহ করে অনুসন্ধান করে দেখুন, অনলাইনে তো পাবেন আর দেখবেন যে অনেকসময় ইন্টার্নাল মেমরিতে জায়গা আছে তবুও ইন্সটল করতে গেলে লো স্পেস দেখায়। কারন এটি ফোন মেমরি নয়, তবে রোম ফোন মেমরির জায়গাকে নিজের জন্য ফরম্যাট করে নিয়ে ব্যবহার করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ