RushaIslam

Call

সব থেকে সহজ উপায় হল লবণ, লেবুর রস ও টুথপেস্ট একত্রে মিক্স করে প্রতিদিন ২বেলা দাঁত পরিষ্কার করবেন। এতে আপনি সর্বোচ্চ ফল পাবেন। এছাড়া ২-১ দিন পর পর বেকিং সোডা ও লেবুর রস একত্রে মিশিয়ে দাত পরিষ্কার করুন। দাঁত সাদা করার জন্য শুধু মাত্র এই  উপায়ই ব্যবহার করবেন। একাধিক পদ্ধতি ব্যবহারে দন্তক্ষয় দেখা দিতে পারে। এতেই আপনি ভাল ফল পাবেন ইনশাল্লাহ 

Talk Doctor Online in Bissoy App
Call

দাঁতের হলদে ভাব দূর করার উপায়: 

  • ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট-ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট দাঁতের হলদেটে ভাব দূর করে। ফ্লোরাইড দাঁতকে মজবুত করে এবং দাঁতের ক্ষয় প্রতিরোধে কাজ করে। তবে ভালো মানের টুথপেস্ট ব্যবহার করছেন কি না, এ বিষয়ে আগে নিশ্চিত হোন।
  •  বেকিং সোডা: এক চা চামচ বেকিং সোডার মধ্যে এক চিমটি লবণ দিন। একে আপনার টুথপেস্টের সঙ্গে মেশান। এর পর দাঁত ব্রাশ করুন। এটি দাঁতের পাথর বা টারটার দূর করতে সাহায্য করবে। এতে হলদেটে ভাবও দূর হবে। ভালো ফল পেতে অন্তত সপ্তাহখানেক এটি ব্যবহার করুন।  
  • কমলার খোসা: কমলার খোসা দ্রুত দাঁতের হলদেটে ভাব দূর করতে কাজে দেবে। কমলার খোসার ভেতরের অংশ সরাসরি দাঁতে ঘষুন। এরপর কিছুক্ষণ আঙুল দিয়ে দাঁত মাজুন এবং ধুয়ে ফেলুন। এভাবে কয়েকবার ব্যবহারে দাঁতের হলদেটে ভাব দূর হবে। 
  •  কাঁচা ফল: খান কাঁচা ফল খেলে দাঁত সাদা হয় না। তবে কাঁচা ফল যেহেতু কিছুটা কচকচে বা ক্রিসপি হয়, তাই এটি খেলে দাঁতের ময়লাগুলো পরিষ্কার হয়। এতে দাঁতের হলদেটে ভাব অনেকটাই দূর হয়।
Talk Doctor Online in Bissoy App

আপনি কমলার বাকল দিয়ে দাত ঘষতে পারেন।আপেল দিয়ে ঘষলেও ভালো ফলাফল পাবেন।তাছাড়া দাতে মধু মালিশ করলে দাত উজ্জল ও মজবুত হবে।

Talk Doctor Online in Bissoy App

কলার খোসা দাত সাদা করতে খুবই কার্যকর। পাকা কলার খোসা দিয়ে  দাত মজুন। এছাড়া লেবুর খোসা বা কমলার খোসা দিয়ে দাত মাজতে পারেন। এতে আপনার দাত সাদা হবে।

Talk Doctor Online in Bissoy App
Ronu

Call


  • ব্রাশ করার সময় টুথপেস্টের উপর সামান্য বেকিং সোডা ছিটিয়ে দিন। নিমিষেই ঝকঝকে হবে দাঁত। বেকিং সোডা ও পানি মিশিয়ে পেস্ট তৈরি করে ব্রাশ করতে পারেন। দ্রুত ফল পাবেন।
  • টুথপেস্টের উপর লবণ ছিটিয়ে দাঁত ব্রাশ করুন। দাঁতের হলদে ভাব দূর করবে এটি। পাশাপাশি দাঁতে ব্যথা থাকলে সেটাও কমে যাবে।
  • লেবুর রসের সঙ্গে লবণ মিশিয়ে দাঁত পরিষ্কার করুন। দূর হবে হলুদ দাগ। তবে এটি নিয়মিত করলে লেবুতে থাকা অ্যাসিড দাঁত ক্ষয়ের কারণ হতে পারে।
  • একটি পাতলা কাপড় নারিকেল তেলে ভিজিয়ে দাঁতে ঘষুন। তারপর ভালো করে পানি দিয়ে পরিষ্কার করে ফেলুন। নিয়মিত করলে ঝকঝকে হবে দাঁত।
  • এক ভাগ ভিনেগার ও দুই ভাগ পানি মিশিয়ে তৈরি করুন দ্রবণ। দুই মিনিট গার্গল করুন এটি দিয়ে। নিয়মিত করলে দাঁতের হলদে ভাব দূর হবে।
  • কলার খোসার ভেতরের নরম অংশ দিয়ে পরিষ্কার করুন দাঁত। প্রতিদিন দাঁত ব্রাশ করার পর এটি করলে উজ্জ্বল হবে দাঁত।
Talk Doctor Online in Bissoy App