আমার বয়স ১৯বছর
শেয়ার করুন বন্ধুর সাথে

সর্বনিম্ন হাতের মুষ্টি দিয়ে এক মুষ্টি পরিমান বা প্রায় ৪ইঞ্চি রাখা সুন্নত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আমার মতে সুন্নত মোতাবেক এ দাড়ি রাখাটা উত্তম হবে যা হাতের ১ মুষ্টি হতে হবে।   

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এটা খুবই জটিল একটা প্রশ্ন এবং এটা নিয়ে স্কলারদের মধ্যে বিস্তর মতবিরোধ রয়েছে। 

দাড়ির দৈর্ঘ্যের ব্যাপারে সরাসরি রাসূলুল্লাহ(সা) এর কোন নির্দেশ পাওয়া যায় না, শুধু এটুকুই জানা যায় যে তিনি দাড়ি ছেড়ে দিতে বলেছিলেন। তবে, এরকম প্রমাণ পাওয়া যায় যে কমপক্ষে ৩ জন সাহাবা এবং কমপক্ষে ১০ জন তাবে’ইন তাদের দাড়ি কেটে ছোট করেছিলেন। কাজেই, দাড়ি যে কাটা যাবে এটা নিশ্চিত।

 এখন, প্রমাণ পাওয়া যায় যে সাহাবা ও তাবে’ইনরা মুঠি পর্যন্ত দাড়ি রেখেছিলেন। এই থেকে পরবর্তী অনেক স্কলারই বলেছেন যে কমপক্ষে ১ মুঠি দাড়ি রাখতে হবে। কিন্তু, এই মতের সাথে আমি একমত নই কারণ রাসূলুল্লাহ(সা) এর থেকে তারা দৈর্ঘ্যের এই নির্দেশ পেয়েছেন – তার কোন প্রমান নাই। 
খুব বেশী হলে কেউ ১ মুঠ দাড়ির কমকে মাকরুহ্‌ বলতে পারে, কিন্তু এই মতের সাথেও আমি একমত নই। এ ব্যাপারে আমার অবস্থান হল – যেহেতু এক মুঠ দাড়ি রাখার প্রমাণ পাওয়া গেছে তাই একে মুস্তাহাব (উত্তম) বা মুবাহ্‌ (অনুমতিযোগ্য) বলা যেতে পারে। কিন্তু, এক মুঠ দাড়ির কম রাখলেই কেউ গুনাহ করবে – এটা নয়। আমার মতামত হলো, দাড়ি ততটুকু পর্যন্ত ছোট করা যাবে যতটুকু রাখলে তৃতীয় একজন ব্যক্তির কাছে তা দাড়ি বলে মনে হবে। অনেকে দাড়িকে এত ছোট করে ফেলে যে তাকে আর দাড়িই বলা চলে না – এটা গ্রহণযোগ্য হবে না। তবে, পরিশেষে বলব দাড়ি বড় করা মুস্তাহাব এবং ১ মুঠ পরিমাণ রাখা খুব ভাল।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ