আমার স্ত্রীর গত ১৬-০৬-১৯ তারিখে পিরিয়ড শেষ হয়..আজ ২০-০৫-১৯ তারিখ সহবাসের সময় দূরঘটনা বসত প্রটেকশন টি স্থানচূত হয়..আমি ইমারজেন্সী পিল খেতে বললে সে বললো এখন সেফ টাইম.পিল না খেলেও চলবে.

আমার প্রশ্ন হলো.

পিরিয়ড শেষ   হবার পর থেকে 7 দিন কে কি সেফ টাইম বলা হয়?


নাকি পিরিয়ড এর ব্লাড জাওয়া যেদিন থেকে শুরু হয় সেইদিন থেকে ?

এমনতাবস্থায় কি প্রেগন্যান্সির সম্ভাবনা আছে?

শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ঋতুচক্রের ৯ম দিনের আগের ও ২০শ দিনের পরেকার সময়কে মোটামুটি নিরাপদ সময় বলে ধরা যায়। এই সময় যৌনমিলন ঘটলে তার থেকে সন্তান ধারণের তথা গর্ভবতী হওয়ার সম্বাবনা থাকে না, কারণ এই সময় ডিম্বকোষ বেরোয় না। কিন্তু বিরল হলেও এটিও দেখা গেছে যে, মাসিক চক্রের যে কোনওদিন (তথাকথিত ঐ নিরাপদ সময়ের দিনগুলিসহ) মাত্র একবারের যৌনমিলনেও নারী গর্ভবতী হতে পারে অর্থাৎ বিরল ক্ষেত্রের মাসিক চক্রের যে কোন সময়ই ডিম্বকোষ বের হতে পারে। তাই এই হিসাবে একদম নিরাপদ সময় বলে কিছু নেই,যৌন মিলন করলেও সাবধানতা অবলম্বন করতে হবে।।

যেহেতু এখানে ঋতুচক্র এর কথা বলেছি এর মানে হল

যদি পিরিয়ড  ৭দিন চলে তাহলে পিরিয়ড  চলাকালীন ৭দিন+ এর আগের ২দিন এই সময় টা নিরাপদ।

আপনি যেহেতু পিরিয়ড এর ৪র্থ দিনে সহবাস করেছেন তাই বলা যায় এই সময়টা মোটামুটি নিরাপদ, এ নিয়ে বাড়তি চিন্তার কিছু নেই।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

হ্যা, এমতাবস্থায় প্রেগন্যান্ট এর সম্ভাবনা আছে। আর, পিরিয়ড শুরু হওয়ার প্রথম দিন থেকে ৭ দিন হলো নিরাপদ সময়। পিরিয়ড শেষ হওয়ার পর থেকে নয়। তাই, আপনারা যেহেতু পিরিয়ড শেষ হওয়ার ৪ দিন পর সহবাস করেছেন, সেহেতু গর্ভধারণ এর সম্ভাবনা আছে। এছাড়া আপনার স্ত্রীর যদি ৩ দিন মাসিক হয়, তাহলেও গর্ভধারণ এর সম্ভাবনা আছে। কারন, এটি ৭ম দিন এ পড়ে। যদি ৪র্থ বা ৫ম দিন হত, তাহলে রিস্ক কম হতো মানে সম্ভাবনা থাকত না। কিন্তু, ৭ম হচ্ছে নিরাপদ সময়ের শেষ দিন, তাই কিছু রিস্ক থাকতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

হ্যা আপনার স্ত্রী প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা আছে তবে শতভাগ নিশ্চিত নই আমি তবে দেখুন ব্যাখায় আপনাকে বুঝাচ্ছি।  আর  আপনি অনিরাপদ সময়ে সহবাস করেছেন। আপনার স্ত্রীর ভুল ধারনা ছিলো এই সময়টি নিরাপদ নয়।

না মাসিক শেষ হওয়ার দিন থেকে পরের ৭ দিন কে নিরাপদ দিন বলা যাবে না ইহা আপনার ভুল ধারনা। 


বিস্তারিত দেখুন →↓

আপনার স্ত্রীর নিয়মিত মাসিকের মাসিক যে দিন হতে শুরু হবে অর্থাৎ মাসিকের প্রথম দিন থেকে আগের ৭ দিন ও মাসিকের প্রথম দিন থেকে ৩-৭ দিনের মধ্যে যতদিন মাসিক হবে ততদিন নিরাপদ সময়। ধরা হবে আর মাসিক শেষ হওয়ার দিন থেকে প্রটেকশন ছাড়াই সহবাস করলে প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা থাকবে।

কেনো না মাসিকের    ১২ তম দিন থেকে ১৬ তম দিনের মধ্যে ফিলুপিউন টিউবে নারীদের ডিম্বপাত হয়ে থাকে।  আর আপনার স্ত্রীর ৪র্থ দিনে সহবাস করলে প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা কম তবে নিশ্চিত হতে পরবর্তী মাসিক না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। যদি পরবর্তীতে মাসিক হয় তাহলে প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা থাকবে না।

ধন্যবাদ।

না বুঝলে মন্তব্য করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ