hmmm এর পূর্ণরূপ কি?
Share with your friends
Call

এটি দ্বারা হুম বুঝানো হয়।আমরা অনেক সময় হ্যা মুখ দিয়ে না বলে ঠোট দিয়ে আওয়াজ করি।তখন হুম শব্দ হয়।এটিকে ইংরেজিতে hmmm বলে।

Talk Doctor Online in Bissoy App
Waruf

Call

কেউ কিছু বললে তা স্বীকার বা সায় মুলক ভাবে হুম শব্দ ব্যবহার করা হয়। তবে কথাবার্তার ধরন, প্রশ্ন জিজ্ঞাসা অনুযায়ী এটি ভিন্ন অর্থ দিয়ে থাকে। নির্দিষ্ট কোন অর্থ নাই। যেমন আমি আপনাকে বললাম যাবি কিনা বল। তখন আলস্যভরে হ্যা সুচক জবাব দিতে আপনি হুম শব্দটি ব্যবহার করেন। এখানে মৌন সম্মতি অর্থ প্রকাশ করে।  আবার হ্যা না মুলক প্রশ্নে "কিনা" দ্বারা প্রশ্ন বোঝালেও হুম দিয়া উত্তর দেয়া যায়। আবার অনেক ক্ষেত্রে অনমনস্ক হয়ে কারো জবাব দিতে এমন শব্দ ব্যবহার হয়। আবার কারো কিছু বলার সময় বিরক্ত লাগলেও এমন শব্দ ব্যবহার করে এড়িয়ে যেতে চেষ্টা করেন। আর এই "হুম" কে ইংলিশ আল্ফাবেট দিয়া hm/hmmm/ hmmmmmmmmmm লিখে থাকেন। আজকাল চ্যাট সিস্টেমে এটি বেশি প্রচলিত। যেখানে উপরের মত অর্থ প্রকাশ ছাড়াও এটি বোঝানো হয় যে, আপনি যা বলছেন তা আমি শুনছি। আপনি বলুন। অথচ সে সত্যি শুনছে(দেখছে) কিনা আদৌ জানা যায়না।  

Talk Doctor Online in Bissoy App
Rasel Ahmed

Call

Hmm আসলে এটা হচ্ছে হ্যাঁ । যখন কারো সাথে কথা বলি তখন Hmm ভাষাটি ব্যবহার করি । এ বিষয়টি সাধারণত ফেসবুক চ্যাটিং করার সময় দেখা যায় ।

Talk Doctor Online in Bissoy App