আমি মডেম ইউজার।মডেমটা ৩জি বাট সিম 4জি।নেট প্রচুর স্লো চলে।আমি শুধু YOU TUBE আর একটি গেম খেলি।কয়েক সপ্তাহ আগে একটি WINDOWS আপডেট আসার পর নেট প্রচুর স্লো।কিছুই চলেনা।আমি এখন কি করব?
Share with your friends

দুইটা কাজ করতে পারেন, মডেম আপডেট করতে পারেন। অথবা সিম তা ডাউনগ্রেড করতে পারেন। এছাড়া তেমন কোনো উপায় নেই।  

Talk Doctor Online in Bissoy App
Call

আপনার কম্পিউটার ব্যাকগ্রাউন্ডে সফটওয়্যার অথবা উইন্ডোজ আপডেটের জন্য ডাটা ব্যাবহার করতে পারে তাই আপনি স্পিড স্লো পেতে পারেন এটা বন্ধ করলে সমাধান হতে পারে। এটা বন্ধ করতে সার্চ এ গিয়ে Services লিখুন। সেখানে Background intelligence transfer ক্লিক করে ডিসেবল করে দিয়ে এপ্লাই করু।  আবার নেটওয়ার্ক ও সমস্যা হতে পারে। তাই আপনার মডেম ভালভাবে ৩জি পাচ্ছে কিনা নিশ্চিত হন                   

Talk Doctor Online in Bissoy App

নেটওয়ার্ক ড্রাইভার ইনিস্টল করুন। আপডেট অপশন গুলো বন্ধ করে দিন। আর বেশি সমস্যা ওলে উইন্ডোজ ৮.১ ব্যবহার করে দেখতে পারেন।

Talk Doctor Online in Bissoy App
Waruf

Call

আমি একজন উইনডোজ ১০ ইউজার। আমি ৭ পছন্দ করতাম না। ৮ তো মাত্র দুদিন চালিয়ে বিরক্ত হয়েছিলাম।  তাই যেদিন উইনডোজ ১০ ডাউনলোড ছাড়ে সেইদিন থেকেই আমি ১০ ব্যবহার করছি। আর আমার কাছে এটি ভালও লেগেছে। বিশেষ করে ১০ এ ভাইরাসের ঝামেলা নাই। আমি ভাইরাসের ঝামেলাই পড়িনি। অথচ ৭ এ প্রায়শই ঝামেলাই পড়তাম। যাই হোক উইনডোজ ১০ স্লো না। আপডেট হবার পরও স্লো হয়না, আমি ওয়াইফাই চালাই তাই সবসময় আপডেটের উপরেই থাকে।  তথাপি স্লো হয়না। আপনার পিসি স্লো হওয়ার সম্ভাব্য কারনঃ আপনি হয়ত এভাস্ট বা এরকম ফ্রি এন্টিভাইরাস ব্যবহার করেন। এটি স্লো করে দেয়( আমি কোন প্রকার এন্টিভাইরাস ব্যবহার করিনা,  পিসি অনলাইন থাকে সর্বদাই, অফলাইন বলতে পিসি অফ টাইম টুকুই তবুও ভাইরাসের কবলে পড়িনা) আপনি হয়ত এমন ক্রাক গেম খেলেন যা ভাইরাস ও বিভিন্ন বাজে প্রোগ্রামে ভরা। এডোব রিডার ব্যবহার করলে পিসি স্লো হয়। গেমের ক্ষেত্রে বিভিন্ন এনভাইরনমেন্ট যেমন ডিভিএক্স, ভিজুয়াল স্টুডিও গেম ইঞ্জিন,সান জাভা রানটাইম ফর গেম এগুলো পিসিকে অত্যন্ত স্লো করে। এবার নেটের কথা বলি। আপনি জানেন কিনা জানিনা যে ৩জি কিন্তু এখন খুব স্লো।আমার তো মনে হয় এতটাই স্লো যে, যখন ৩জি ছিলনা তখন। ২জি যেমন স্পিড ছিল বর্তমান ৩জি সেইরকম। অবশ্য ৪জি আসার আগে ৩জি খুবই ভাল ছিল। ৪জি ভালভাবে চালু হবার পর বর্তমান ৩জি স্পিড নাই। এটা কোম্পানির চালাকি। ৪ জি নিতে বাধ্য করতে চাইছে। যাই হোক ৩জিতে স্পিড কম কাজেই বেশি পাবার আশা করলে শুধু কষ্টই পাবেন। এর পরের কথা হচ্ছে আপনার গেমের জন্য ইন্সটল হওয়া বিভিন্ন প্যাকেজ সফটওয়ার গুলো নেট পেলেই আপডেট টানে। এন্টিভাইরাস আপডেট টানে তাই পিসি স্লো। স্পিডি করার জন্য এই কাজ গুলো করুনঃ অন ড্রাইভ আনইন্সটল করে দিন। স্টার্ট মেনুতে কিছু ডিফল্ট গেম ইন্সটল হয়, কার্ড গেম ছাড়া বাকি যেগুলো আন ইন্সটল হয় তা আন ইন্সটল করে দিন। ওয়েদার আন ইন্সটল করে দিন। সেটিং থেকে ফিফল্ট ও ফিচার এপস এ যেয়ে এপে ক্লিক করে অপশন এ যান। অপশন থেকে ব্যাকগ্রাউন্ড এপস ও ম্যাপ্স পার্মিশন অফ করে দিন। স্টার্ট আপ এ যেয়ে নন মেজর গুলো অফ করে দিন। স্টার্ট মেনু প্রোগ্রাম থেকে ডিফল্ট অফিস ও স্কাইপ ডিলিট করে প্রয়োজনীয় টি ম্যানুয়ালী ইনস্টল করুন। পুনরাই সেটিং থেকে অনলাইন ম্যাপ আপডেট ও লোকেশন অফ রাখুন। এবার যে কাজ করবেন নাঃ যত খুশি রিফ্রেস করতে পারেন,  বাধা নাই, আবার মোটেও রিফ্রেশ না করলেও আমি করতে বলছিনা। কিন্তু রান কমান্ড এ যেয়ে ট্রি রিফ্রেশ কাজ করবেন না, রিসেন্ট, টেম্প এসকল ফাইল গুলো কখনোই ডিলিট করবেন না। র‍্যাম ক্লিনার ব্যবহার করবেন না। এপস কিলার ব্যবহার করবেন না। তাহলেই পিসি ভাল থাকবে। স্পিডিও থাকবে।

Talk Doctor Online in Bissoy App