কয়েকদিন আগে ডাক্তারের কাছে জাই কিছু সমস্যা নিয়ে। তিনি আমায়ে পরীক্ষা করে বলছিলেন আমার নাকি গলায় টিবি হইছে। আমাকে উনি কিছু বড়ি দেয় আর ইনজেকশন দেয়। আমাকে অনেকেই বলতেছে এই রোগ হইলে আমি নাকি মারা যাবো। আমি বুঝতেছিনা আমার কি হবে। আমি এই মুহুর্তে কি কি খাবো? কি করবো কার কথা শুনবো? আমি প্রতিদিন কিকি খাব?আমি সিগারেট খাইতাম না। তাহহলে আমার টিবি কেন হইল?কারন কি? 
শেয়ার করুন বন্ধুর সাথে
Rubidium

Call

আমার ক্লাসের স্যারেও তো সিগারেট খেতনা।তারপরও টিবি হইছিল।আপনার হয়ত টিবির জীবাণু শরীরে প্রবেশ করেছে।তাই হয়েছে।এটির ভালো চিকিৎসা হলে ভালো হয়ে যায়।আপনি ভালো কোন বক্ষব্যাধির ডাক্তার দেখান।এনিয়ে বসে থাকবেননা।কিছু ডাক্তার ভুল চিকিৎসা করে এসময়।আপনি কিছু টাকা লাগলেও ভালো ডাক্তার দেখান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

 Tuberculosis সংক্ষেপে টিবি এবং বাংলা অর্থ হচ্ছে যক্ষা । হ্যাঁ রোগটি আগে মরণব্যাধি ছিলো । যক্ষায় আক্রান্ত হয়ে আগে অনেক মানুষ মারা যেত । কিন্তু বর্তমানে যক্ষায় আক্রান্ত রোগী মারা যায়না । কারণ আগে যক্ষা রোগের কোন চিকিৎসা না থাকায় তা মরণব্যাধি থাকলেও তা বর্তমানে আর মরণব্যাধি না । বর্তমানে সরকার কর্তৃক যক্ষার বিন্যামূল্যে চিকিৎসা করানো হয় এবং রোগটি সম্পূর্ণরূপে নিরাময় হয়ে যায় । আপনাকে যে বা যারা বলছে এই রোগ হলে আপনি মারা যাবেন তারা না যেন কথা বলছে । তাদের কথায় কান না দিয়ে আপনি আপনার এলাকার কমিউনিটি ক্লিনিকে অথবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোাগাযোগ করুন । 
সেখান থেকেই আপনার সকল চিকিৎসা এবং ঔষধ  বিনামূল্যে পাবেন ।। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RushaIslam

Call

দেখুন আপনার ধারণাটি পুরোপুরিভাবে ভুল। যক্ষা হলে এখন আর কেউ মারা যায়না। আপনি লিখেছেন যে আপনার গলার টিবি হয়েছে অর্থাৎ আপনি গ্লান্ড টিবিতে আক্রান্ত।  আপনি এটাও লিখেছেন যে আপনি চিকিৎসক এর পরামর্শ নিয়েছেন। তাহলে কেন অন্যের কথায় বিভ্রান্ত হচ্ছেন..? উন্নত চিকিৎসারর মাধ্যমে এখন গ্লান্ড টিবি সম্পূর্ণ ভাবে ভাল হয়।চিকিৎসক অবশ্যই আপনাকে  সঠিক এন্টিবায়োটিক প্রদান করেছেন। তাহলে অন্যের কথায় ভয় কেন পাচ্ছেন..? আপনার খাবারের ক্ষেত্রে কোনো বাধানিষেধ নেই। সবই খেতে পারবেন। তবে আপনি একটু সতর্ক থাকবেন জীবনযাপন এর ক্ষেত্রে। বা দিনে আলাদা ঘরে বিশ্রাম নিবেন,মুখে মাস্ক ব্যবহার করতে পারেন।তরল খাবার খান বেশি  করে।আপনি আরেকটি ভ্রান্ত ধারণার কথা বলেছেন। কেবল ধুমপান করলেই যে তার এই রোগ হবে এমনটি নয়।এই রোগ অপুষ্টিজনিত কারণে,গ্লান্ডের গ্রন্থির সমস্যার কারণে,ডায়াবেটিস এর কারণেও গ্লান্ড টিবি হতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ