শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বাল্যবিবাহ আমাদের দেশে প্রয়ই ঘটে। বাল্যবিবাহ বাংলাদেশ আইনে বে-আইনি। আমাদের উচিৎ বাল্যবিবাহ"র বিরুদ্ধে রুখে দাঁড়ানো। 

 আইন অনুযায়ী বিয়ের বয়স ১৮ বৎসর, তারপরও কিছু কিছু দেশের নিজস্ব প্রথাকেই আইনের চেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়। বাল্যবিবাহে মেয়ে এবং ছেলে উভয়ের উপরই প্রভাব পড়ে। তবে মেয়েরাই বেশি ক্ষতিগ্রস্ত হয়, বিশেষত নিম্ন আর্থসামাজিক পরিস্থিতির কারণে। 


সামাজিক নিরাপত্তা হীনতা বাল্যবিবাহের মুল কারণ। যেমন,  ধর্ষণ যা শুধু একটা মেয়ের জন্য বিপর্যয় ই নয়, বরং সমাজে তার গ্রহণযোগ্যতা ও কমিয়ে দেয়। যেমন, মেয়েদের বিবাহযোগ্যাভাবা হয় না যদি না তারা কুমারী হয়। কিছু প্রচলিত প্রথা অনুযায়ী ধারণা করা হয়, অবিবাহিত নারী কোনো নিষিদ্ধ সম্পর্কে জড়াতে পারে, বা গোপনে পালিয়ে যেতে পারে যা পরিবারের জন্য লজ্জাজনক, অথবা দরিদ্র পরিবার নিজস্ব আর্থ-সামাজিক গোষ্ঠীর ভেতর তাদের প্রাপ্তবয়স্কা মেয়ের জন্য উপযুক্ত পাত্র খুঁজে নাও পেতে পারে। এসকল ভয় ও সামাজিক চাপের কারণে বাল্যবিবাহ বেশি হয়ে থাকে।


অভিভাবকদের ধারণা যে অল্প বয়সে বিয়ে মানে নিরাপত্তা সুনিশ্চিত করা। অভিভাবকদের মতে বিয়ে মেয়েদের অবাধ যৌন সম্পর্ক ও যৌন সংক্রামণ থেকে সুরক্ষা দেয়। তবে বাস্তবে অল্প বয়সী মেয়েদের বেশি বয়সের পুরুষের সাথে বিয়ে দেয়া হয় যার ফলে তাদের যৌন সংক্রমণের ঝুঁকি আরো বৃদ্ধি পায়। অবিবাহিত মেয়েদের তুলনায় বিবাহিত মেয়েরাই এইচআইভি বা এইচপিভি ভাইরাসে বেশি আক্রান্ত হয়।


আমাদের উচিৎ এসকল ভুল ধারণা বর্জন করে। বাল্যবিবাহ রোধ করা।



[আশাকরি বক্তব্য টি আপনার উপকার করবে]

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ