শেয়ার করুন বন্ধুর সাথে
Rubidium

Call

পড়ার সময় মনোযোগ হারানোর মূল কারণ হলো অন্য কিছু ভাবা।পড়ার যে একটা মজা তা হারিয়ে ফেলা।তাছাড়া অন্য কারো সাথে গল্প করা মনোযোগ হারানোর আরেকটা কারণ।আপনি পড়ার সময় টেবিলে মোবাইল খেলনা এসব দূরে রাখুন।পড়ার সময় অন্য কিছু চিন্তা করবেননা।পড়া পড়বেন আর নিজেকে শোনাবেন।একবার পড়বেন আর বই বন্ধ করে নিজেকে শোনাবেন।পড়ার আগে একগ্লাস পানি খাবেন।আর পড়ার মাঝে চকলেট খেতে পারেন।এভাবে পড়বেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call

আমাদের প্রায় সবারই একই রকম যে আমরা পড়ালেখায় মনোযোগী হতে পারছি না। এগুলো স্বাভাবিক। আমরা বিভিন্ন বাস্তবিক কারণে পড়ালেখায় ভালোভাবে নিযুক্ত হতে পারি না। পড়ালেখায় সময় আমরা মনোযোগ হীনিতা বা অন্য কোন কিছু নিয়ে ভাবার কারণে এরকম হতে পারে। আপনি নিজের মনকে শান্ত করুন। নিজেকে ভালোভাবে তৈরি করুন। মনোভাব সম্পূর্ণ পড়ালেখায় নিযুক্ত করার চেষ্টা করুন। আপনি পড়ার সময় নিরিবিল এবং নিরব ঘর নির্বাচন করুন। আপনার পড়ার টেবিলের পাশে অন্য কোন অপ্রোয়জনীয় জিনিস যেমন : ঘড়ি, মোবাইল এছাড়া অন্যান্য জিনিস দূরে রাখুন। প্রথমে আপনি যে বিষয় নিয়ে সমস্যা সে বিষয় কম্পলিট করুন। দিনের বেলায় অবসর সময়ে পড়ালেখা করতে পারেন। পড়ালেখার সময় মনোযোগ যাতে অন্য বিষয়ে না যায়। সেদিকে লক্ষ্য রাখুন। লক্ষ্য অনুযায়ী পড়ুন। এতে সাফল্য পাবেন। পড়ার সময় অন্য কিছু চিন্তা করবেন না। পড়া বিষয় গুলো নোট করতে পারেন। পাশাপাশি পড়ার সময়ে হালকা চা কফি পান করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পড়ায় মনোযোগ বাড়াতে আপনার প্রথম কাজ হলো একটা নির্দিষ্ট পাঠ/অধ্যায় ঠিক করে নেওয়া। তারপর একটা ঘড়ি নিয়ে ২৫ মিনিট পর যাতে বেল বাজে সেটা ঠিক করে নেওয়া। তারপর মাথা থেকে আজে বাজে চিন্তা দূর করে পড়ায় নজর দেওয়া। মোবাইল ফোন টেবিলে রাখা যাবে না। রাখলে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে রাখতে হবে। যাতে নজর পড়ার দিকে থাকে। ফোনের দিকে না যায়। ২৫ মিনিট হয়ে গেলে ৫ মিনিট বিশ্রাম নিয়ে আবার পড়ায় মনোযোগি হওয়া। আপনি যত বার পারেন করতে পারে এই কাজটা। আবার আপনি চাইলে আরেকটা কাজ করতে পারেন তা হলো - প্ড়ার টেবিলে রঙ্গিন পেনসিল রাখতে পারেন যা দিয়ে পড়ার সময় খাতায় রঙ্গিন করে লিখবেন আপনার পড়া গুলো। মনোগ বৃদ্ধি করে পরিমান মতো বিশ্রাম /ঘুমাবেন । শুধু পড়া শোনা করলে বিরক্তিকর লাগতে পারে তাই অবসর সময় বিশেষ করে বিকেলে বন্ধুদের সাতে খেলে ধুলা করবেন। আপনি যদি পারেন কোন সমস্যা হলে বা পড়য় বুঝতে অসুবিধা হলে ইন্টারনেট থেকে সাহায্য নিতে পারে। এতে পড়ায় আরো মনোযোগ আসবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

পড়াশোনায় মনোযোগী হতে না পারার একটি বড় কারণ হচ্ছে অন্যমনস্কতা।তাই পড়া পড়তে বসে অন্যকোন বিষয় নিয়ে চিন্তা করা যাবে না।সেসময় সম্পূর্ণ মনোযোগ দিতে হবে পড়ার উপর।তাছাড়া পড়া শেষের পরে কোন রকম আনন্দদায়ক বিষয় আগে থেকে নির্ধারণ করে রাখবেন না।কারণ,এতে করে পাঁচ মিনিট পড়ার পরে মনে হবে কখন পড়া শেষ হবে আর আপনি সেই আনন্দদায়ক কাজটি করতে পারবেন।ফলে আপনার পড়ার প্রতি মনোযোগ সম্পূর্ণভাবে চলে যাবে।একটানা অনেকক্ষণ পড়বেন না।পড়ার মাঝে মাঝে কিছুক্ষণ বিরতি নিয়ে পাঁচ থেকে দশমিনিট হাঁটতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ