কোনো উত্তেজনামূলক কথা শুনে যদি তরল ধাতু বের হয়, তবে কি গোসল করা ফরজ? নাকি শুধু নাপাকি ও কাপর চেঞ্জ করলেই ওযু করে নামায আদায় করা যাবে?


শেয়ার করুন বন্ধুর সাথে
Raju Mia

Call

গোসল আদায় করতে হবে l

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

না গোসল ফরজ হবে না তবে খেয়াল রাখতে হবে ওই তরল টা আপনার শরীরে স্পর্শ না করে এবং কাপড়ে জড়ালে সেখানে ধুয়ে ফেলতে হবে অথবা আপনার কাপড় টা চেঞ্জ করতে হবে কারণ কাম রস প্রসাবের মতোই নাপাক

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কোনো উত্তেজনামূলক কথা শুনে যদি তরল ধাতু অর্থাৎ মযী বের হয় তবে গোসল করা ফরজ নয়। শুধু নাপাকি ও কাপড় চেঞ্জ করে অযু করেই নামায আদায় করা যাবে। আলী রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেনঃ আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে মযী সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি বললেনঃ মযী বের হলে অযু করতে হবে আর মনী বের হলে গোসল করতে হবে। (সূনান তিরমিজী হাদিস নম্বরঃ ১১৪ হাদিসের মানঃ সহিহ)। কাপড়ে বীর্যরস লেগে গেলে কি করতে হবে এ প্রসঙ্গেঃ সাহল ইবনু হুনাইফ (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, বীর্যরস বের হওয়ার কারণে আমি কঠিন অবস্থার মধ্যে ছিলাম। কেননা এ কারণে আমাকে প্রায়ই গোসল করতে হত। আমি ব্যাপারটা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট বর্ণনা করলাম এবং তার বিধান জানতে চাইলাম। তিনি বললেনঃ এটা বের হলে তোমার জন্য ওযু-ই যথেষ্ট। আমি বললাম, হে আল্লাহর রাসূল! তা যদি আমার কাপড়ে লেগে যায়, তবে কি করব? তিনি বললেনঃ এক আঁজলা পানি তোমার কাপড়ের যে অংশে বীর্যরস দেখতে পাও সেখানে ছিটিয়ে দাও, এটাই তোমার জন্য যথেষ্ট। (সূনান তিরমিজী হাদিস নম্বরঃ ১১৫ হাদিসের মানঃ সহিহ)। কাপড়ে বীর্যরস লেগে গেলে এর হুকুম সম্পর্কে আলিমগণের মধ্যে মতভেদ রয়েছে। ইমাম শাফেয়ী ও ইসহাক (রহঃ) এর মতে কাপড় ধুতে হবে। কেউ কেউ বলেন, মযী লাগার জায়গায় পানি ঢেলে দেওয়াই যথেষ্ট। ইমাম আহমাদ বলেন, আমার মতে পানি ছিটিয়ে দেওয়াই যথেষ্ট ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ