আমি এসএসসি তে ৪.৩২ পেয়েছি। এবার এইচএসসি পরীক্ষা দিতেছি (সাইন্স থেকে)। আমি যদি এইচএসসি তে ৩.৫০ পায় আর যদি আর্সের কোচিং করি তবে কোন কোন ভার্সিটিতে পরীক্ষা দিতে পারব? আর পরীক্ষার জন্য এডমিশনে আমাকে৷ কোন কোন সাবজেট থেকে প্রশ্ন করা হবে??
শেয়ার করুন বন্ধুর সাথে

অাপনি এসএসসি সাইন্স থেকে জিপিএ ৪.৩২ পেয়েছেন। এইচএসসি সাইন্সে যদি জিপিএ ৩.৫০ পান,তাহলে আপনার মোট জিপিএ হবে ৭.৮২। এক্ষেত্রে অাপনি ঢাকা,রাজশাহী এবং খুলনা বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি সব বিশ্ববিদ্যালয়ে অার্টসে ভর্তি পরীক্ষা দিতে পারবেন। সাধারণত বিশ্ববিদ্যালয়ে অার্টসের ভর্তি পরীক্ষায় বাংলা,ইংরেজী এবং সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন করা হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RushaIslam

Call

আমার জানা মতে আপনি অনেকগুলি ভার্সিটিতেই এক্সাম দিতে পারবেন। ঢাবিতে মানবিক বিভাগে পারবেন। সাধারণত মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় বাংলা-২৫, ইংরেজী-২৫ ও সাধারণ জ্ঞান-৫০ এই তিনটি বিষয়ে মোট ১০০টি প্রশ্ন থাকবে। এক্ষেত্রে বাংলা-৩০, ইংরেজী-৩০, সাধারণ জ্ঞান-৬০, ক. বাংলাদেশ ও আন্ততর্জাতিক ঘটনা-প্রসঙ্গে ৩০ নম্বরের জন্য মোট ২৫টি প্রশ্ন থাকবে। খ. মৌলিক বিষয়ে (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে পঠিত সমাজবিদ্যা, রাজনীতি, অর্থনীতি, ইতিহাস, ভূগোল, ধর্ম ইত্যাদি) ৩০ নম্বরের জন্য মোট ২৫টি প্রশ্ন থাকবে।  আপনি ঢাবি ছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়,রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,শাহজালাল বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, ইসলামি  বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়,জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,খুলনা বিশ্ববিদ্যালয় এ এক্সাম দিতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ