শেয়ার করুন বন্ধুর সাথে
Call

অসম্ভব! এটা শুধু ভুল নয়, একেবারেই ভুল মতামত। কেননা কুরআন, হাদীস, ইজমা, কিয়াস ইত্যাদি ও শরীয়তের মূলনীতি দ্বারা প্রতীয়মান হয় যে নামাজ মোট পাঁচ ওয়াক্ত। এ বিষয়ে কয়েকটি হাদিস নিম্নরূপঃ ইবনু আব্বাস (রাঃ) হতে বর্ণিত, তোমাদের নবী (সঃ)-কে পঞ্চাশ ওয়াক্ত সালাতের নির্দেশ দেয়া হয়েছিল। এরপর তোমাদের রব তা পাঁচ ওয়াক্তে পরিণত করেন। (সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ১৪০০)

আনাস ইবনু মালিক (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, মিরাজের রাতে নবী (সঃ)-এর ওপর পঞ্চাশ ওয়াক্ত নামায ফরয করা হয়েছিল। অতঃপর কমাতে কমাতে পাঁচ ওয়াক্তে সীমাবদ্ধ করা হয়। অতঃপর ঘোষণা করা হল, হে মুহাম্মাদ! আমার নিকট কথার কোন অদল বদল নাই। তোমার জন্য এই পাঁচ ওয়াক্তের মধ্যে পঞ্চাশ ওয়াক্তের সওয়াব রয়েছে। (তিরমিজী , হাদিস নং ২১৩)

হযরত উবাদাহ ইবনু সামিত (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, রসূলুল্লাহ (সঃ) বলেছেনঃ পাঁচ ওয়াক্ত সলাত, যা আল্লাহ তাআলা (বান্দার জন্য) ফারয করেছেন। যে ব্যক্তি এ সলাতের জন্য ভালভাবে উযূ করবে, সঠিক সময়ে আদায় করবে এবং এর রুকূ ও খুশুকে পরিপূর্ণরূপে করবে, তার জন্য আল্লাহর ওয়াদা রয়েছে যে, তিনি তাকে ক্ষমা করে দিবেন। আর যে তা না করবে, তার জন্য আল্লাহর ওয়া’দা নেই। ইচ্ছা করলে তিনি ক্ষমা করে দিতে পারেন আর ইচ্ছা করলে শাস্তিও দিতে পারেন। (মিশকাতুল মাসাবিহ, হাদিস নং ৫৭০)

জনাব, উপরিউক্ত হাদীসগুলোর ভাষ্য অনুযায়ী বলা যায় যে, নামাজ তিন ওয়াক্ত নয়, বরং পাঁচ ওয়াক্ত।     

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ