আমি আগে অনেক চিকন ছিলাম এখন মোট হচ্ছি ।।কিন্তু,,,কি কি খাবার খেলে,,,, আমার শরীর আবার চিকন হয়ে যাওয়ার সম্ভাবনা আছে?এবং শরীরের চর্বি কমে যেতে পারে?
শেয়ার করুন বন্ধুর সাথে
RAyhanAR

Call

আগে আপনি আপনার BMI =wet Kg/hight Miter2(মিটার স্কয়ার) মান দেখে নিন ।মান 18-24 হলে আপনার স্বাস্থ ঠিক আছে ।তাহলে আপনি অতিরিক্ত খাবার না খেলেই আপনি ঠিক থাকবেন.

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কি কি খাবার খেলে,,,, আমার শরীর আবার চিকন হয়ে যাওয়ার সম্ভাবনা আছে?এবং শরীরের চর্বি কমে যেতে পারে. ফল ও সবজি এ খাবারগুলোতে মাইক্রোনিউট্রিয়েন্ট ও ফাইবার বেশি থাকার কারণে তা কোলেস্টেরল ও পেটের চর্বি কমাতে সাহায্য করে। খাবারের আঁশ চর্বিকণাকে বেঁধে ফেলে এবং মলমূত্রের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যেতে সাহায্য করে। পাশাপাশি ফল ও সবজিতে আঁশজাতীয় উপাদান বেশি থাকার কারণে ক্ষুধার অনুভূতি হ্রাস করে। প্রতিদিন অন্তত চার-পাঁচ ধরনের ফল ও সবজি খেলে তা অন্যান্য খাবারের প্রতি আকর্ষণ কমায়। এ বিশেষ কয়েকটি কারণেই পেটের মেদ কমাতে ফল ও সবজি কাজ করে থাকে। সবুজ চা হালকা এ পানীয় কেবল শরীরকে সতেজই রাখে না, সঙ্গে ওজন কমানোর ক্ষেত্রেও কার্যকরী ভূমিকা রাখে। সবুজ চায়ে অ্যান্টি-অক্সিডেন্টের প্রাচুর্য পরোক্ষভাবে অতিরিক্ত চর্বি ঝরাতে সাহায্য করে। বাদাম ও অলিভ অয়েল প্রতিদিনের খাবার তালিকায় প্রোটিন থাকা যেমন অত্যাবশ্যক, ঠিক তেমনি জরুরি ‘ফ্যাট’-জাতীয় খাবারের উপস্থিতি। আঁতকে উঠলেন? কিন্তু এটাই সত্যি। পুষ্টিবিজ্ঞানীদের মতে, সব ‘ফ্যাট’ই শরীরের জন্য ক্ষতিকারক নয়। শরীরকে সব ধরনের খাদ্য উপাদানের সুষম বণ্টনই সুস্থতাকে নির্দেশ করে। প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন ও মিনারেলের মতো দেহে ফ্যাটেরও প্রয়োজন। বিশেষ করে কিছু ভিটামিন শোষণের জন্য প্রয়োজন ফ্যাট। এ, ডি, কে এবং ই ভিটামিনের অভাব দেখা দিতে পারে, যদি শরীর তার প্রয়োজনমতো ফ্যাটের সরবরাহ থেকে বঞ্চিত হয়। তাই প্রতিদিনের খাবার তালিকায় রাখুন কাঠবাদাম, চিনাবাদাম, কুমড়ার বিচি, শিমের বিচি, কিডনি বিন ও জলপাইয়ের তেল। বাদাম ও দানাজাতীয় খাবার থেকে যে ফ্যাট পাওয়া যায় তাকে পুষ্টিবিজ্ঞানের ভাষায় বলা হয় ‘মনোআনস্যাচুরেটেড ফ্যাট’। এই ফ্যাট রক্ত থেকে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়াতে সাহায্য করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি আপনার স্বাস্থ্য কমাতে হলে নিচের কাজগুলো করুন।

  • শারীরিক ব্যায়াম করুন ব্যায়াম করলে আপনার শরীরের ঘাম বের হবে। এবং চর্বি কমবে।
  • প্রতিদিন সকালে খালি পেটে লেবুর  শরবত পান করুন
  • এবং নিম পাতার রস খাবেন।
  • সকালে একটু দৌড়াদৌড়ি করুন অথবা একটু সাইকেলিং করবেন।
  • দৈনিক পুকুরে ১০ থেকে ২০ মিনিট সাঁতার কাটুন।
  • বাহিরের আজেবাজে খাবার খাবেন না
  • ভাজাপোড়া খাবার খাবেন না
  • খাবারের পরিমাণ সীমিত করুন।
  • বিকাল বেলা একটু হাঁটাহাঁটি করুন।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ