ফরজ গোসল কখন করা বাধ্যতামূলক? হস্তমৈথুন করার পর গোসল না করে শুধু পরিষ্কার হয়েই কি নামাজ আদায় করা যাবে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

নাপাক ব্যক্তির জন্য নামায আদায় করা একেবারেই হারাম। হোক সেটা সহবাসে ঘটিত কিংবা হস্তমৈথুনে । এককথায় - ফরয, নফল, জানাযা সবধরনের নামায তার আদায় করা হারাম। কেননা, আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে এরশাদ  করেছেন- "তোমরা যদি অপবিত্র হও, তবে পবিত্রতা অর্জন কর।" (সূরা মায়িদা, আয়াত নং ৬)

এ সম্পর্কে আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে আরো এরশাদ করেছেন - "হে ঈমানদারগণ! নেশাগ্রস্থ অবস্থায় তোমরা নামাযের নিকটে যেও না, যে পর্যন্ত তোমরা কি বলছ তা বুঝতে না পার এবং নাপাক অবস্থাতেও না, যতক্ষণ তোমরা গোসল না কর। তবে মসজিদে (অবস্থান না করে তার) ভিতর দিয়ে রাস্তা অতিক্রম করতে চাইলে ভিন্ন কথা।......" (সূরা আন-নিসা, আয়াত,নং ৪৩)

জনাব, বীর্য বের হলে তখন ফরজ গোসল করা বাধ্যতামূলক। তবে, রাসূল (সঃ) জানাবাত অবস্থাতেও শুধু ওযু করে রাত্রিযাপন করেছেন। আর, হস্তমৈথুন করার পর শুধু পরিস্কার হয়েই নামায আদায় করা যাবে না। কেননা, হস্তমৈথুন করলে লিঙ্গ দিয়ে বীর্য বের হয়। আর, বীর্য বের হলে তখন গোসল না করে নামাযে যাওয়া সম্পূর্ণ হারাম৷ তবে হ্যাঁ, সে সময় যদি পানি পাওয়া না যায়, তাহলে তায়াম্মুম করে নামায আদায় করতে হবে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

স্বামী-স্ত্রীর যৌনমিলনের পর ফরজ গোসল করা বাধ‍্যতামূলক। কেননা, স্বামী-স্ত্রীর যৌনমিলনের ফলে যৌনাঙ্গ দিয়ে বীর্য বের হয়। আর বীর্য বের হলে উভয়ই অপবিত্র হয়ে যায়। আর যেহেতু অপবিত্র অবস্থায় নামাজ পড়া যায় না, সেহেতু ফরজ গোসল করে পবিত্র হয়ে নামাজ আদায় করতে হয়। কিন্তু বোন! স্বামী-স্ত্রীর যৌনমিলন ব‍্যতীত অন‍্য কোনো উপায়ে বীর্য বের করা ইসলামে হারাম। যেহেতু হস্তমৈথুন বা ফিঙ্গারিং এর মাধ‍্যমে অবৈধ উপায়ে বীর্যপাত হয়, সেহেতু ইসলামে হস্তমৈথুন বা ফিঙ্গারিং করা হারাম, কবীরা গুনাহ। আজকালকার অনেক ছেলে-মেয়েরা পাশ্চাত্য অপসংস্কৃতির কবলে পড়ে হস্তমৈথুন বা ফিঙ্গারিং এ অভ‍্যস্ত হয়ে পড়ছে। হস্তমৈথুন বা ফিঙ্গারিং সন্তান জন্ম দানের ক্ষমতা নষ্ট করে দেয়। তাই এটি থেকে সকলের বিরত থাকতে হবে। বৈধ উপায়ে (স্বামী-স্ত্রীর যৌনমিলনের মাধ‍্যমে) বীর্য বের হলে গোসল করা ফরজ আর অবৈধ উপায়ে (হস্তমৈথুন, ফিঙ্গারিং, যিনা, পরকীয়া, অনাচার, ব‍্যভিচারের মাধ‍্যমে) বীর্য বের করা হারাম। হারাম কাজ থেকে সকলের বিরত থাকতে হবে। প্রত‍্যেক মুসলিম নর-নারীকে অজু বা গোসলের মাধ‍্যমে পবিত্রতা অর্জন করে নামাজ কায়েম করতে হবে। আল্লাহ আমাদেরকে হারাম থেকে বাঁচতে সাহায‍্য করুন এবং হালাল কাজ করার তাওফিক দান করুন। আমিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RH SAGOR

Call

অবশ্যই করতে হবে,,,যদি কোন ভাবে বীর্য বের হয়ে যায় তাহলে,,ফরজ গোসল করতেই হবে,,ফরজ গোসল না করলে শরিল নাপাক তাকে সূতরাং যে কোন কাজ  নাপাক শরিলে করলে গোনাহ হবে??

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ