মরিচ গাছের বৃদ্ধি নেই গাছের পাতা কোকড়ানো গাছ গুলো চিকন হয়ে গেছে এখ কি করণিও
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

পাতার কোকড়ানো বিভিন্ন সমস্যার থেকে উদ্ভূত হতে পারে, কীট , ভাইরাস এবং পরিবেশগত সম্যসার কারণে। কীটপতঙ্গ এফিডস, থ্রিজ, মাইটস এবং সাদা মাছি গুলি তাদের খাওয়ার কার্যক্রমের জন্য মরিচ গাছের পাতাকে কোকড়ানো করে দেয়। প্রাপ্ত বয়স্কদের পাতাগুলি স্পষ্ট বা দাগ দেখা যায় পরে পাতা শুকিয়ে যায় বা পড়ে যায়। তবে খাদ্যের অবস্থানের উপর নির্ভর করে অনেক সময় কচি বাড়ন্ত পাতা গুলো কোকড়ানো হয়ে যায়। এই কীটপতঙ্গ সহজেই কীটনাশক সবা নিমপাতা তেলের সাথে ঠিক করা যায়।যখন তাপমাত্রা ৮০ F. (২৭ C.) এর নিচে থাকে তখন সব পাতা এবং শাখাগুলি ভালোভাবে স্প্রে করলে ভালো ফলাফল পাওয়া যায়।


 কীটপতঙ্গের দূর না হওয়া পর্যন্ত সাপ্তাহিক হিসাবে নিয়মিত স্প্রে চালিয়ে যেতে পারেন। ভাইরাসের আক্রমনে মরিচের পাতার কোকড়ানো কারণ হতে পারে, অন্য উপসর্গগুলির মধ্যে যেমন হলুদ স্পট, পাতার উপর রিং বা ফোটা বা পাতা ও গাছের বৃদ্ধি কমে যায়। কীটপতঙ্গ যেমন বাহক পোকা (সাদা মাছি- Bemisia tabaci), থ্রিপস ও পোষক উদ্ভিদের মাধ্যমে ভাইরাস এই দীর্ঘস্থায়ী ও দুরারোগ্য রোগগুলি বহন করে এবং প্রসারিত করে। সাধারণত এই রোগে আক্রান্ত পাতা উপরের দিকে উল্টা‌নো হয়ে যায় যদি আপনি একটি ভাইরাস সন্দেহ করেন, অবিলম্বে সংক্রামিত গাছটি অন্য গাছ থেকে দুরে সরিয়ে রাখুন বা অপসারণের করুন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
almasali

Call

শীতে মরিচ সহ অন্যান্য গাছের বাড়বাড়তি একটু কম থাকে।গাছের গোড়ায় ২৫ গ্রাম করে ১। টি,এস,পি ২। এম,ও,পি ৩। ইউরিয়া সার দিয়ে মাটি আলগা করে দিন এবং পানি সেচ দিন। গোড়া পচার জন্য অটোস্টিন বা নোইন দিন ২ গ্রাম ১ লিটার পানিতে মিশিয়ে। পাতা হলুদ,কোঁকড়ানো বন্ধে সালফক্স দিন ২ গ্রাম ১ লিটার পানিতে মিশিয়ে। ফলন বাড়াতে ফ্লোরা/লিটোসেন/ভল্কা দেন। কৃষি সম্পর্কে জানতে আপনার নিকটতম কৃষি অফিসে যোগাযোগ করতে পারেন। আমার সাথেও কথা বলতে পারেন- মোঃ আলমাছ উপ-সহকারী কৃষি কর্মকর্তা 01727067457

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ