Call

প্রতিকার: ১।বরফ ম্যাসাজ যেহেতু প্ল্যানটার ফেসাইটিস টিস্যুর প্রদাহের জন্য হয় সেহেতু বরফ এই প্রদাহকে দূর করতে পারে। ফ্রিজের একটি ঠাণ্ডা বোতল পায়ের নিচে রেখে সামনে পেছনে ঘোড়ান, এভাবে ১০ মিনিট করুন। দিনে ২ বার এটা করতে পারেন, ব্যাথা কমে যাবে। ২।টেনিস বল ম্যাসাজ পায়ের নীচে ১টি টেনিস বল রেখে সামনে পেছোনে কয়েক মিনিট ঘোরান। এটাতে কিছুটা ব্যাথা লাগতে পারে।আস্তে আস্তে পা দিয়ে বলের উপর চাপ বাড়াতে থাকুন। এভাবে দুই পায়ে কয়েকবার করে করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি বেনগে আল্টা ক্রিমটি ব্যবহার করুন। এটা ব্যাথা দুর করতে বেশ কার্যকর। দাম ৯৫ টাকা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কিছু কাজের মাধ্যমে সমাধান পাবেন - 

১। বিশ্রাম: পা ফুলে গেলে, যন্ত্রণা হলে সবচেয়ে বেশি প্রয়োজন বিশ্রাম। যন্ত্রণা কমে গেলেও বিশ্রাম না নিয়ে হাঁটাহাটি, খাটাখাটনি করলে গোড়ালির ফোলা থেকেই যাবে। তাই এই সময় অন্তত তিন দিন বাড়িতে শুয়ে বিশ্রাম নিন।
 ২। বরফ: ফোলা কমাতে সবচেয়ে উপকারী বরফ। চোট পাওয়ার প্রথম ৪৮ থেকে ৭২ ঘণ্টা, বা ফোলা না কমা পর্যন্ত প্রতি এক-দু’ঘণ্টা অন্তর ১০ থেকে ২০ মিনিট ধরে আইস প্যাক লাগান। 
৩। ক্রেপ বা ব্রেস: ফোলা কমাতে যেমন সাহায্য করবে আইস প্যাক, তেমনই যন্ত্রণা উপশমে কাজে আসবে ক্রেপ বা ব্রেস। চোট পাওয়ার প্রথম ২৪ থেকে ৩৬ ঘণ্টা অবশ্যই ব্রেস লাগিয়ে রাখুন। এতে ব্যথা নিয়ন্ত্রণে থাকবে। তবে অতিরিক্ত টাইট করে ব্রেস লাগাবেন না। এতে রক্ত জমাট বেঁধে ব্যথা বাড়তে পারে। 
৪। পা তুলে রাখুন: পা যত নামিয়ে বা ঝুলিয়ে রাখবেন তত ফোলা বাড়বে। তাই দিনে অন্তত দুই থেকে তিন ঘণ্টা পা তুলে রাখুন। শোওয়ার সময় হার্ট লেভেলের থেকে পা উঁচুতে রাখুন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ