শেয়ার করুন বন্ধুর সাথে

কেউ একদিনে এক্সপার্ট হতে পারে না। পারদর্শী হবার জন্য আগে আপনাকে সাধারনজ্ঞান গুলি গ্রহন করতে হবে। আমি সংক্ষেপে একটি ব্যাখ্যা দিচ্ছি। আশা করি বুঝতে সমস্যা হবে না। 


কম্পিউটার একটি মেশিন। এটিতে আপনি যা নির্দেশনা ইনপুট করবেন, এটি সেই অনুসারে কাজ করবে। কম্পিউটারের ভাষা মূল বাইনারি । 

এর আবশ্যকীয় অংশ গুলি হচ্ছেঃ
  1. সিপিউঃ(CPU=Central Processing Unit) এটি কম্পিউটার মুল অংশ, এখানে কম্পিউটারের সকল কাজ নিয়ন্ত্রিত এবং পরিচালিত হয়। যেমন কোনো অফিসের হেডঅফিস পুরো কোম্পানিকে নিয়ন্ত্রিত করে।  
  2. মনিটর/ডিসপ্লেঃ এটি পর্দা হিসেবে কাজ করে। আমরা সিপিউতে নির্দেশনা দেই, সেই নিরদেশনার ফলাফল আমরা মনিটর এর দ্বারা দেখতে পারি।
  3. কীবোর্ডঃ এখানে একটি বোর্ডে বিভিন্ন (১০৭টি মোট) কি অর্থাৎ বাটন থাকে যার দ্বারা আমরা কম্পিউটারে কাজ করি।
  4. মাউসঃ মাউসে আমাদের কম্পিউটারে কমান্ড পরিচালনায় সহায়তা করে। 

এখন আপনাকে বুঝতে হবে এই পার্ট গুলো কিভাবে কাজ করে, এদের ভেতরে কিভাবে সম্পর্ক স্থাপিত হয়। এটা একটা বেশ বড় ব্যাপার। পুরোটা একটা উত্তরে বলা সম্ভব না। আপনার ভালোভাবে বোঝার জন্য একটি ইউটিউবের ভিডিও প্লেলিস্ট দিচ্ছি। এইখানে ৬ টি ভিডিও ক্রমানুসারে দেখলে আপনি কম্পিউটারের কাজ করার বিষয়টি বুঝতে পারবেন। 

লিংকঃ https://www.youtube.com/playlist?list=PLzdnOPI1iJNcsRwJhvksEo1tJqjIqWbN-


এর পর আপনাকে কম্পিউটারের বেসিক কমান্ড অর্থাৎ সাধারণত যেই নির্দেশনা দেয়া হয় এবং কাজগুলি করা হয় টা বুঝতে হবে। এই কাজগুলি কিভাবে করে টা শেখার জন্য আরেকটি ইউটিউবের ভিডিও প্লেলিস্ট দিচ্ছি। এইখানে ৩৭টি ভিডিও দেখলে আপনি কম্পিউটারের বেসিক কাজ গুলি পারবেন। আমি ভিডিও এর লিংক দিচ্ছি কারন এই কাজগুলো কিভাবে করে তা এখানে কথায় লিখলে আপনার বুঝতে সমস্যা হবে, কিন্তু ভিডিওতে একজন শিক্ষক নিজের কম্পিউটারে ওই কাজটি ধাপে ধাপে আপনাকে করে দেখানতে আপনি সেই কাজটি ১০০% নিশ্চয়তার সাথে শিখতে পারবেন। 

লিংকঃ https://www.youtube.com/playlist?list=PLf3nMuwgaMb3wg9Rv5v0oU3dBS1H8uSMy

২য় প্লেলিস্টের সকল ভিডিও থেকে কাজগুলি শিখলে আপনি ইন্টারনেট সম্পর্কে আংশিক ধারনা পাবেন। ধারনার এই বাকি অংশ পূর্ণ এবং কাজগুলি শেখবার জন্য এই ৩য় প্লে লিস্ট। এখানে আপনি ইন্টারনেটের বেসিক কাজগুলি শিখতে পারবেন। 

লিংকঃ https://www.youtube.com/playlist?list=PLbsixBK6B5e75N0aS7CensGzXbwr0GSqA   

ধৈর্য এর সাথে পুরোটা পথ অতিক্রম করুণ, একদিন না একদিন আপনি আপনার আসার গন্তব্যস্থলে পৌঁছে যাবেন।  
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ