পড়া মুখস্থ করার উপায় কি? কিভাবে পড়লে পড়া অতি সহজে মুখস্থ হবে? আমি অনেক চেষ্টা করি পড়া মুখস্থ করার কিন্তু মুখস্থ রাখতে পারি না! [ বিঃদ্রঃ আমার কোনো সৃজনশীল পড়া নেই কারণ আমি ডিপ্লোমার ছাত্র]
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

মনোযোগ (concentration): আপনি যদি দ্রুত পড়া মুখস্থ করতে চান তাহলে প্রথমে আপনাকে যা করতে হবে তা হলো মনোযোগ স্থাপন। মনোযোগ ছাড়া আপনি কখনোই পড়া মনে রাখতে পারবেন না। তাই পড়তে বসার প্রথম শর্ত হলো আপনার মনোযোগ পড়ার প্রতি কেন্দ্রীভূত করা। দ্রুততা (speed): মনে রাখবেন “your brain is faster than your tongue” তাই পড়তে বসার সময় আপনার দৃষ্টি পড়ার বইতে নিবদ্ধ রাখুন। আরেকটা পদ্ধতিতে আপনি পড়া দ্রুত আত্মস্থ করতে পারেন সেটা হল সামান্য উচ্চস্বরে পড়া। তবে এটি সবার ক্ষেত্রে এক কাজ করবে এমনটা নয়। কেউ শব্দ করে পড়া মুখস্থ করতে পারে আবার কেউবা কোন প্রকার শব্দ ছাড়াই পড়তে পারে। বুঝে পড়া (understanding): যখন আমরা কোন গল্পের বই পড়ি, প্রতিটা লাইন খুব বুঝে বুঝে পড়ি এমনকি এক লাইন বুঝতে না পারলে বার বার সেই লাইনটা পড়ে বোঝার চেষ্টা করি। একইভাবে পাঠ্যবইটিও বুঝে বুঝে পড়ার চেষ্টা করুন। দ্রুত পড়া মুখস্থ করতে বুঝে পড়ার বিকল্প নেই। আপনি যতোটা পারেন পড়তে বসে নোট রেখে পড়ুন। যখনই কোথাও আটকে যাবেন তখনই সেই পড়ার সম্পর্কে একটি নোট রাখুন দেখবেন পড়তে গেলে আর আটকাবেনা। পড়াটিও মনে গেঁথে যাবে। (copy) by Google search

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পড়া মুখস্থ করার জন্য সর্বপ্রথম আপনাকে আর্টিকেল টা ভালভাবে বুঝে বুঝে পড়ে নিতে হবে। মানে আপনি যেইটা মুখস্থ করতে চাচ্ছেন।

এরপর গভীর মনযোগ দিয়ে মুখস্থ করা শুরু করুন। মনে রাখবেন মুখস্থ না হওয়ার একমাত্র কারণ হতে পারে অমনোযোগিতা।  অমনোযোগ হয়ে মুখস্থ করলে সেটা মুখস্থ করতে দেরি বাট ভুলতে দেরি নাই। তাই চেষ্টা করবেন মনযোগের সাথে মুখস্থ করার।


সবসময় পড়া মুখস্থ হবে না। এর জন্য চাই মুখস্থ করার জন্য উপযুক্ত পরিবেশ।  মানে উপযুক্ত পরিবেশ আমি সেটাকেই বলব যখন আপনার পূর্ণ মনোযোগ থাকবে। 


যেখানে কোলাহল থাকবে সেখানে যতবারই মুখস্থ করার চেষ্টা করবেন ততবারই বিফলে যাওয়ার সম্ভাবনা আছে। তাই চেষ্টা করুন যেখানে বাইরে থেকে কোনো আওয়াজ আসে না সেখানে গিয়ে মুখস্থ করা।


যখন কোনো কিছু মুখস্থ হয়েই গেল ঠিক তখনই মুখস্থকারীর অন্যতম কাজ হবে সেটা বারবার চর্চা করা। তা না হলে খুব দ্রুতই ভুলে যাবে।


মুখস্থকরণ বেশি স্থায়ি করার জন্য কয়েকবার লেখতে হবে। এরপর আবার মুখস্থ করা শুরু করতে হবে। আশা করি খুব দ্রুত মুখস্থ হয়ে যাবে।


মনে রাখবেন শুধু মুখস্থ করাই না পুরো পড়ালেখায় সফলতা আনয়নের জন্য প্রথমে চাই পূর্ণ মনযোগ। মনযোগ থাকলে মুখস্থ করার মত জটিল কাজগুলো অনেক সহজ হয়ে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ