শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ইসলামিক গানের সাথে বাজনা থাকলে তা শোনা জায়েজ হবে না। এ সম্পর্কে রাসূল (সঃ) বলেছেন, "আমার উম্মতের কিছু লোক মদের নাম পরিবর্তন করে তা পান করবে। আর তাদের মাথার উপর বাদ্যযন্ত্র ও গায়িকা রমনীদের গান বাজতে থাকবে। আল্লাহ তাআলা তাদেরকে যমীনে ধ্বসিয়ে দিবেন এবং তাদের কতককে বানর ও শূকরে রূপান্তরিত করবেন।" (ইবনে মাজাহ, হাদীস নং ৪০২০)।

হযরত আব্বাস (রাঃ) হতে বর্ণিত - তিনি বলেন, "দফ হারাম। বাদ্যযন্ত্র হারাম। মদের পেয়ালা হারাম। বাঁশী হারাম।" (সুনানে সুগরা লিলবায়হাকী, হাদীস নং ৩৩৫৯, সুনানে কুরবা লিলবায়হাকী, হাদীস নং ২১০০০)।

হযরত আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন - রাসূল (সঃ) বলেছেন, "শেষ জমানায় আমার উম্মত বানর ও শুকরে রূপান্তরিত হবে। জিজ্ঞাসা করা হল, হে আল্লাহর রাসূল! তারা সাক্ষি দিবে যে, আল্লাহ তাআলা ছাড়া কোন মাবুদ নাই এবং আপনি আল্লাহর রাসূল এবং রোযা রাখার পরও? তখন নবী (সঃ) জবাব দিলেন, হ্যাঁ। বলা হল, তাদের অপরাধ কি? বললেন, তারা বাদ্য, গায়িকা এবং দফের বাজনা গ্রহণ করবে। মদ খাবে, রাতে মদ খেয়ে মাতাল হয়ে ঘুমাবে। আর সকালে দেখবে তারা বানর ও শুকরে পরিণত হয়ে গেছে।" (তরীকুল ইসলাম, চতুর্থ খন্ড, পৃষ্ঠা নং ২৩৬)।


জনাব, যেসব ইসলামিক গানে বাজনা দেওয়া থাকে, সেগুলো শোনা উত্তম হবে না। কেননা - বাজনাকে ইসলামে হারাম করা হয়েছে। 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ