আমি  আগামি সপ্তাহে বিয়ে করবো, আমি জানি যে  ইসলাম ধর্মে দেনমোহর কতটা গুরুত্বপূর্ণ । দেনমোহর স্বামীর সামর্থ্যানুযায়ী হয়, আমি ভাই বিয়ের সময়েই নগদে সব টাকা পরিশোধ করে দিব।  আমি একটা সরকারি চাকরি করি,  বেতন ১৫০০০ টাকা।  আমার ব্যাংকে ৫ লাখ টাকা সঞ্চয় আছে এই ছাড়া আমার জায়গা-জমি বা বিশাল বাড়ি - গাড়ি নেই।  আমার জন্যে সর্বনিম্ন দেনমোহর কত হলে স্ত্রীর অধিকারকে ক্ষুন্ন করা হবে না.???
শেয়ার করুন বন্ধুর সাথে

বিবাহের ক্ষেত্রে সর্বনিম্ন পরিমাণ হল ১০ দিরহাম। যার বর্তমান পরিমাণ হল ৩০০ গ্রাম ৬১৮মিলি গ্রাম রূপা বা এর সমমূল্য। {জাদীদ ফিক্বহী মাসআলা-১/২৯৩} মোহরে ফাতেমীর পরিমাণ কত? রাসূল সাঃ আদরের কন্যা হযরত ফাতেমা রাঃ এর মোহর ছিল ৫০০দিরহাম।মুহাম্মদ বিন ইবরাহীম রহঃ থেকে বর্ণিত- ﻛﺎﻥ ﺻﺪﺍﻕ ﺑﻨﺎﺕ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻭﻧﺴﺎﺋﻪ ﺧﻤﺲ ﻣﺄﺓ ﺩﺭﻫﻢ ﺍﺛﻨﻰ ﻋﺸﺮﺓ ﺍﻭﻗﻴﺔ ﻭﻧﺼﻔﺎ ‏( ﻃﺒﻘﺎﺕ ﺍﺑﻦ ﺳﻌﺪ - 8/22 প্রসিদ্ধ মুহাদ্দিস ইমাম নববী রহঃ বলেন, ﺍﻟﻤﺴﺘﺤﺐ ﺍﻥ ﻻ ﻳﺰﻳﺪ ﻋﻠﻰ ﺧﻤﺲ ﻣﺄﺓ ﺩﺭﻫﻢ ﻭﻫﻮ ﺻﺪﺍﻕ ﺍﺯﻭﺍﺝ ﺍﻟﻨﺒﻰ ﻭﺑﻨﺎﺗﻪ ‏( ﺷﺮﺡ ﺍﻟﻤﻬﺬﺏ - 16/327 মুস্তাহাব হল, মোহর পাঁচশত দিরহামের অতিরিক্ত না হওয়া, যা রাসূল সাঃ এর স্ত্রীগণ এবং মেয়েদের মোহর ছিল।বর্তমান ওজন অনুপাতে মুফতী মুহাম্মদ শফী রহঃ একে ১৩১ তোলা ৩ মাশা রূপা সমপরিমাণ বলে সাব্যস্ত করেছেন। {জাওয়াহেরুল ফিক্বহ-১/৪২৪} যা বর্তমান প্রচলিত গ্রাম পদ্ধতি অনুপাতে এক কিলো ৫৩০ গ্রাম ৯০০ মিলিগ্রাম এর সমপরিমাণ। স্মর্তব্য যে, বর্তমানে ১২ গ্রামে তোলা প্রচলিত নয়। বরং১০ গ্রামে তোলা হিসেবে স্বর্ণ রোপা ক্রয় বিক্রয় প্রচলিত।সেই হিসেবে মহরে ফাতেমী বর্তমানে ১৫৪ তোলা রূপা বা এর সমমূল্য।জনাবঃএখন আপনিই আপনার সম্পদের হিসাব করে সামর্থ্যঅনুযায়ি দেনমোহড় নির্ধারন করে নিতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ইসলামে মাহরের পরিমান সুনির্দিষ্টভাবে বেঁধে দেয়া হয়নি। মাহর সাধারণত বর ও কনের সামাজিক অবস্থান অনুযায়ী নির্ধারিত হয়। তা যেকোনো পরিমাণ অর্থ নির্ধারণ করা যায়। আল্লাহ তায়ালা বলেনঃ তোমরা নারীদেরকে তাদের মাহর মনের সন্তোষের সাথে প্রদান কর। অতঃপর সন্তুষ্ট চিত্তে তারা মাহরের কিছু অংশ ছেড়ে দিলে তোমরা তা স্বাচ্ছন্দ্যে ভোগ কর। (নিসাঃ ৪) মাহর কম হওয়াই বাঞ্ছনীয়। তবে স্বেচ্ছায় বেশী দেওয়া নিন্দনীয় নয়। মহানবী (সাঃ) তার কোন স্ত্রী ও কন্যার মাহর ৪৮০ দিরহাম ১৪২৮ গ্রাম ওজনের রৌপ্যমুদ্রা এর অধিক ছিল না। হযরত আয়েশা বলেন, তার মাহর ছিল ৫০০ দিরহাম ১৪৮৭,৫ গ্রাম ওজনের রৌপ্য মুদ্রা। উমার ইবনুল খাত্তাব (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেছেন, মহিলাদের মাহরের ব্যাপারে তোমরা বাড়াবাড়ি করো না। কেননা তা যদি পার্থিব জীবনে সম্মান অথবা আল্লাহর কাছে তাকওয়ার প্রতীক হতো, তাহলে তোমাদের মধ্যে মুহাম্মাদ রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ ব্যাপারে অধিক যোগ্য ও অগ্রগণ্য ছিলেন। তিনি তার স্ত্রী ও কন্যাদের মাহর বারো উকিয়ার বেশি ধার্য করেননি। কখনও অধিক মাহর স্বামীর উপর বোঝা হয়ে দাঁড়ায়। ফলে স্ত্রীর প্রতি স্বামীর মনে শত্রুতা সৃষ্টি হয়, এমনকি সে বলতে থাকে, আমি তোমার জন্য পানির মশক বহনে বাধ্য হয়েছি অথবা তোমার জন্য ঘর্মাক্ত হয়ে পড়েছি। (সুনানে ইবনে মাজাহ, হাদিস নম্বরঃ ১৮৮৭ সংক্ষিপ্ত) ইমাম আবু হানিফা (রহঃ) এর মতে, মাহরের সর্বনিম্ন পরিমাণ দশ দিরহাম। অর্থাৎ দুই তোলা সাড়ে সাত মাশা বা ৩০.৬১৮ গ্রাম রূপা। ১ দিরহামের ওজন হল ৩.০৬১৮ গ্রাম। বর্তমানে প্রতি তোলা রূপার মূল্য যদি হয় ১২০০/- টাকা হয় তাহলে ১০ দিরহামের মূল্য দাঁড়ায় ৩,১৫০/- টাকা। জনাব! যদি ফাতেমীয় মাহর দিতে চান তাহলে সুত্র দেওয়া হলোঃ ১ দিরহাম = সাড়ে ৪ আনা। ১ উকিয়া = ৪০ দিরহাম বা ১১৯ গ্রাম রূপা। [বিশেষ বিঃ দ্রঃ বর্তমানে প্রতি তোলা রূপার মূল্য কম বেশি হতে পারে]

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি সর্বনিম্ন দিতে চেয়েছেন এটিই সবচেয়ে ভাল।আর এর মূল্য ৭০০০০৳ টাকার হিসাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ