পারলে সদস্যসংখ্যাও উল্লেখ করবেন।
শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

১। বাংলাহাব.নেট- এবার পুরো পৃথিবী বাংলায় (সোশ্যাল বাংলা ব্লগ)

এপ্রিল, ২০১৬ থেকে যাত্রা শুরু করাবাংলাহাব.নেট ইতোমধ্যেই পাঠক ও লেখকদের মাঝে বেশ সাড়া ফেলতে সক্ষম হয়েছে। শুধু নতুন বলেই নয়, এর বিষয়বস্তুর ধরণ ও প্রকাশিত প্রতি লেখার জন্য লেখকদের সম্মানী/ অর্থ প্রদান করার সুযোগ দেয়ার কারণে ইতোমধ্যেই এ ওয়েবসাইট জনপ্রিয় হতে শুরু করেছে সবার কাছে। অন্যান্য বাংলা ব্লগিং সাইটের সাথে এর পার্থক্য রয়েছে কন্টেন্টের ক্ষেত্রেও, যা সাইতে ভিজিট করলেই পাঠকরা দেখতে পাবেন। এছাড়া বিজ্ঞাপনদাতারাও এ সাইটে বিজ্ঞাপন দেয়ার সুযোগ পাচ্ছেন তাদের সুবিধামত রেটে। দুইজন উদ্যমী তরুণ আবু হাসনাত মোঃ রুহু ও জুলকারনাইন মেহেদী যথাক্রমে এ সাইটের সিইও এবং চীফ এডিটর হিসেবে কাজ করছেন। এছাড়া রয়েছে নিয়মিত ও অতিথি লেখকরা।

২। ইয়ার্কি

স্যাটায়ার বা রম্য ধর্মী এ সাইটে প্রকাশিত হয় মজার সব গল্প, কৌতুক, কার্টুন, কাব্য এবং আরো অনেক কিছু। এ সাইটে আপনি লেখা প্রদান করার পাশাপাশি দিতে পারেন নিজের কোন আইডিয়া, কার্টুন বা মজার যেকোন কিছু। এ ওয়েবসাইটও আপনাকে প্রতি লেখার জন্য দেবে সম্মানী। ইয়ার্কি নয়, সত্যি!

৩। লেখক

এই সাইটে লেখা একবার প্রকাশিত হলে সেটি যতদিন পাঠকপ্রিয়তা পাবে, ভিউ বা ভিজিটর পাবে, ততদিন আপনার একাউন্টে নির্দিষ্ট পরিমাণে টাকা জমা হতে থাকবে। লেখা জমা দেয়ার পর লেখক.কম এবং আরো ১০ টি ওয়েবসাইটের যেকোন একটিতে লেখা প্রকাশিত হবার সুযোগ রয়েছে। এ সাইটের উদ্যোক্তা কালার টকিং লিমিটেড।

সাধারণ বাংলা ব্লগ সাইট

এ সাইটগুলোতে আপনি বাংলায় লিখতে পারবেন, কিন্তু এরজন্য সাইট কর্তৃপক্ষ লেখকদের টাকা প্রদান করে না। তবে বাংলা ব্লগকে জনপ্রিয় করে তোলার জন্য এদের অবদান অনস্বীকার্য।

৪। সামহোয়ার ইন ব্লগ – বাংলা

বাংলা ব্লগিং জগতের শুরু এর হাত ধরেই বলা যায়। যারা ইন্টারনেটে লেখালেখি করেন তারা একে সংক্ষেপে ডাকেন সামু। সামহোয়্যার ইন ব্লগ (যা সামু নামেও পরিচিত) একটি বাংলা ব্লগ সাইট। ব্লগটির স্লোগান হচ্ছে “বাঁধ ভাঙার আওয়াজ”। এটি বাংলা ভাষায় প্রতিষ্ঠিত প্রথম পাবলিক ব্লগ, যা ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং বিশ্বে বাংলা ভাষী মানুষদের সর্ববৃহৎ ব্লগিং সাইট। ব্লগ সাইটে নিবন্ধিতদের জন্য এটি বিনামূল্যে পোষ্ট করার সুযোগ প্রদান করে; তবে যারা শুধুমাত্র পড়তে চায় তাদের জন্য নিবন্ধন বাধ্যতামূলক নয়। কেবলমাত্র কোনো পোষ্টে মন্তব্য করতে অথবা কোনো কিছু পোষ্ট করতে চাইলে নিবন্ধন করতে হয়।সৈয়দা গুলসান ফেরদৌস জানা এবং তাঁর স্বামী আরিল্ড ক্লোক্কেরহৌগ এই ব্লগের প্রতিষ্ঠাতা।

৫। আমার ব্লগ

১ বৈশাখ ১৪১৫ /১৪ এপ্রিল ২০০৮ সালে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে আমারব্লগ, যার নেপথ্যে রয়েছে বাংলা ব্লগে স্বাধীনতাবিরোধী যে কোনো প্রচারণা ও প্রকাশনার বিরুদ্ধে সদাতৎপর ‘দ্য এ-টিম’ এর সদস্যরা। আন্তর্জালে বাংলায় বাক স্বাধীনতা রক্ষায় শুরু থেকেই দায়বদ্ধ আমারব্লগ। “কথা হোক ইচ্ছেমতো, যা বলা যায়, আর যায় না, সবই উঠে আসুক এখানে।হোক প্রস্তাব, আলোচনা, তর্ক, বিতর্ক কিংবা গালাগালি।নিজের পায়ে দাঁড়ান শক্ত হয়ে, অবস্থানকে রক্ষা করুন নিজ উদ্যোগে।“ এ কথাগুলোকে ধারণ করে চলেছে আমার ব্লগ।

৬। ইস্টিশন

প্রাণে প্রাণ মেলাবোই- এ শ্লোগানকে সামনে নিয়ে এগিয়ে যাচ্ছে বাংলা ব্লগ সাইট ইস্টিশন। এর ডিজাইনও বেশ ব্যতিক্রম। যেমন- সাইটে মাউসের কার্সর ধরলে একটি রেল ইঞ্জিন আপনাকে পথ দেখাবে, মেনুবারে রয়েছে প্ল্যাটফর্ম, শিকল টানুন বা ইস্টিশনবিধি নামে ভিন্নধর্মী সব অপশন। লিখতে পারেন আজই।

৭। সচলায়তন

২০০৬ সালে যাত্রা শুরু করা এ বাংলা ব্লগ সাইটে পাবেন গল্প, ভ্রমণ, রাজনীতি, প্রযুক্তি, মুক্তিযুদ্ধ, খেলাধুলা, অনুবাদ, বিজ্ঞান, কবিতা, শিক্ষা, রম্যরচনা, রেখাচিত্র, নারী শিশু অধিকার ইত্যাদি বিষয়ের উপর। চাইলে লিখতে পারেন আপনিও।

(১০)Cyber bn বাcyber bn 

এটি নতুন ও এর বয়স কম। এর বয়স এখন সম্ভবত ১মাস। তবে ১ মাসেই বেশ সারা ফেলেছে পাটক হৃদয়ে।  

প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগ সাইট

৮। টেকটিউনস

টেকটিউনস হল বাংলা ভাষায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সবচেয়ে জনপ্রিয় প্রযুক্তি বিষয়ক সোশ্যাল মিডিয়া, সোশ্যাল ও অনলাইন কমিউনিটি ও উন্মুক্ত ব্লগিং প্ল্যাটফরম। টেকটিউনসে ব্লগারদের বলা হয় টেকটিউনার বা টিউনার আর টিউনারদের ব্লগ গুলোকে বলা হয় টিউন। আর একসাথে সব টিউন মিলে হয় টিউনস। এভাবেই টেকটিউনসের আবির্ভাব। টেকটিউনস এর উদ্দেশ্য সারা পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলা ভাষাভাষী প্রযুক্তি প্রেমী অর্থাৎ প্রযুক্তি মনস্কদের এক অসাধারণ মিলন মেলায় পরিণত করতে এবং বাংলা ভাষাভাষী মানুষের কাছে আরো সাবলীল ভাবে প্রযুক্তিকে তুলে ধরতে। যাত্রা শুরুর পর থেকে এখন পর্যন্ত বাংলায় প্রযুক্তি বিষয়ক যেকোন তথ্য জানার সবচেয়ে জনপ্রিয় ব্লগ সাইট টেকটিউনসে লিখতে পারেন আপনি নিজেও। মেতে উঠুন প্রযুক্তির সুরে।

ভ্রমণ বিষয়ক বাংলা ব্লগ সাইট

৯। ভ্রমণ এবার হাতের তালুতে- বেরিয়ে পড়ুন আজই

ঘুরে বেড়াতে কার না ভালো লাগে? আর সেটা না হলেও অনেকেরই বিভিন্ন দেশ বা স্থান সম্পর্কে জানার খুব আগ্রহ থাকে। কারণ সবার পক্ষে তো আর বিশ্ব ভ্রমণ করা সম্ভব নয়। তাই ভ্রমণ পিপাসুদের জন্য রয়েছে বেশ কিছু বাংলা ব্লগ।

ট্রাভেল নিউজ ওয়েবসাইটটি মূলত বাংলাদেশ ও দেশের বাহিরের ভ্রমণের খোঁজখবর দিয়ে থাকে। এখানে পাওয়া যাবে, বিভিন্ন ট্রাভেল এজেন্সিগুলোর ঠিকানা, বাংলাদেশের ট্যুরিস্ট স্পটগুলোর সমসাময়িক খবর, স্পটগুলোর হোটেল বা রিসোর্টের খবর, যাতায়াত ব্যবস্থা সহ আরও অনেক কিছু। এটি বাংলা ভাষায় প্রথম ভ্রমণ বা ট্রাভেল ব্লগ। সুন্দরবন ভ্রমণের জন্য বিশেষ ভাবে তৈরি সাইট সুন্দরবন ট্যুরস। গাইডলাইন ভিত্তিক আরেকটি ট্রাভেল ব্লগ হচ্ছে ট্যুরিস্ট গাইড। এছাড়া রয়েছে ডিসকভারি বাংলাদেশ, গ্রিন বাংলাদেশ ট্যুর ও পর্যটন বিচিত্রা নামে ভ্রমণ ব্লগ।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ