আমার বয়স ২০বছর। মাসিক নিয়মিত হয়,তবে মাঝে মাঝে কিছুদিন আগে বা পরে হয়। আমি মিলনের ৩০মিনিট পরে ইমকন-১ খেয়েছি। এবং ইমকন-১ খাওয়ার ২-৩ ঘন্টা পরে আবার মিলন করি, কিন্তু বীর্য বাইরে পরার কারনে পুনরায় আর ইমকন খাইনি,যেহুতো মাত্র ৩ ঘন্টা আগেই পিল খেয়েছিলাম তাই। আর, আমি এবার ২য় বারের মত ইমার্জেন্সি পিল খেয়েছি, এর ৬দিন আগে একবার ইমার্জেন্সি পিল খেয়েছিলাম। আমি আমার জীবনে মোট ২ বার ই ইমার্জেন্সি পিল খেয়েছি। আমার নতুন বিয়ে হয়েছে ৮দিন আগে। এখন পর্যন্ত মোট ৫বার আমরা মিলিত হই,কিন্তু আমার হ্যাসবেন্ড একবারও আমার যোনীতে বীর্য ফেলেনি,তাও সুরক্ষার জন্য আমি ইমার্জেন্সি পিল খাই।  আমি গত ০৪/১২/২০১৮ তারিখে ইমকন-১ ইমার্জেন্সি পিল খাই। আজ ৬/১২/১৮ তারিখে তলপেটে খুব ব্যাথা হচ্ছে, গা গোলাচ্ছে,বমি বমি ভাব আসতেছে এবং সকাল থেকে পাতলা পায়খানা হচ্ছে। এখন কি করতে পারি..?
শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

ধন্যবাদ প্রশ্নটি করার জন্য। যেহেতু আপনার মাসিক নিয়মিত সেক্ষেত্রে  আপনি প্রেগন্যান্ট হবেন না। কারণ ঠিক সময় মত ইমার্জেন্সি পিল সেবন করেছিলেন তাই ।

 পিল খাওয়ার এবং ৭২ ঘন্টার মধ্যে  কয়েক বার সহবাস করা যায় আর যেহেতু  আপনি পিল খাওয়ার ৩ ঘন্টা পর আবার সহবাস করেন সে ক্ষেত্রেও প্রেগন্যান্ট হবেন না। আপনি নিশ্চিত থাকুন কোন দুশ্চিন্তা করবেন না।

আর  আপনি দুইটা পিল সেবন করেছেন তাই এই পিলের পার্শ্বপ্রতিক্রিয়ার প্রভাবের জন্য পেট ব্যথা,ও বমি বমি, ভাব হচ্ছে এতেও দুশ্চিন্তা করবেন না ।

আর নতুন বিয়ে করেছেন তাই এই ইমার্জেন্সি পিলের পার্শ্বপ্রতিক্রিয়া গুলো জানেন না তাই  জেনে রাখুন যেমন:-

  1.  পেটে ব্যথা ,
  2. মাথা ব্যথা,
  3. মাথা ঘোরা,
  4.  বমি বা বমি বমি ভাব,
  5. পেটে মোচড় দেওয়া, 
  6. মাসিকে অনিয়ম, 
  7. স্তন অস্বস্তি, 
  8. মাসিকে অধিক রক্তক্ষরন, 
  9. দুর্বল লাগা, 
  10. কারো কারো ক্ষেত্রে মাসিক দুই সপ্তাহ ও পিছাতে পারে, কারো আগেও হয়ে যায়। তবে এই সব গুলো উপসর্গ সবার ক্ষেত্রে একসাথে দেখা দেয়না
উপরোক্ত পার্শ্বপ্রতিক্রিয়া গুলো অধিক হারে দেখা দিলে অবশ্যই গাইনি ডাক্তারের পরামর্শে চিকিৎসা নিবেন।
বি:দ্র: ইমার্জেন্সি পিল গুলো অতিরিক্ত সেবন করবেন না এতে পার্শ্বপ্রতিক্রিয়ার প্রভাবে শরীরের ক্ষতিকারক প্রভাব ফেলে।
  • আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ