আমার কথা বলার সময় একটু সমস্যা হয়।আমি যে সময় কথা বলি আমার মুখে কয়েকটা শব্দ আটকে যায়।আমার এরকম মনে হয় যেন কথা আটকে আছে আর আমি কথাটা মুখ থেকে বের করতে পারছি না। কিন্তু এই শব্দ গুলো যখন আমি একা একা উচ্চারণ করি তাহলে কোনো সমস্যা হয় না।আমাকে অনেকে বলেছে যে তুতলানো না।তবে এইটা কি কোনো রোগ?যদি হয়ে থাকে তাহলে এইটা থেকে কিভাবে মুক্তি পাব?       
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

না। এটা কোনো সমস্যা নয়। আপনি যখন অন্যের সাথে কথা বলবেন, তখন নিজের আত্মবিশ্বাসটা একটু বাড়িয়ে নিবেন। আর মুখের জড়তা দূর করতে চর্চার গুরুত্ব অপরিসীম। তাই আপনি দৈনিক আয়নার সাথে নিজেই নিজের সাথে কথা বলুন বা প্র্যাক্টিস করুন। আশা করি, খুব দ্রুত এ সমস্যা হতে মুক্তি পাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

এটা আপনার কোন রোগ নয়। আর কারো সাথে কথা বলার ব্যপার টা হলো আপনার মানুষিকতার  নির্ভর করে, তবে ৭৫ ভাগ মানুষের তোতলামি হয় জেনেটিক বা বংশগত কারণে। ছোট ছোট বাক্য বার বার বলা সহজ কথা দিয়ে বাক্য গঠন করা এবং আস্তে আস্তে বলার অভ্যাস করতে হবে। এতে দূর হবে ভয়। তাছাড়া ছোট ছোট বাক্যগুলো বার বার বলা একটি বিশেষ পদ্ধতি যা তোতলামি ধীরে ধীরে দূর করে দিতে পারে। যেহেতু অন্যের সাথে কথা বলেতেই আপনার  তোতলামি আসে  তাই কথা বলার সময় ধিরে ধিরে মনযোগ দিয়ে কথা বলুন মনে কোন রকম ভয় রাখবেন না। তবে যারা ছোটবেলা বংশগত ভাবে তোতলামি । তাহলে তাদের তোতলামির সর্বোত্তম চিকিৎসা হলো, স্পিচ থেরাপি। এটির মাধ্যমে নিরাময় করা যায় । তাই একজন স্পিচ থেরাপিস্ট এর পরামর্শ নিতে হবে।। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ