আমার বয়স ১৯ হবে।গত বছরও আমার মাথায় চুল ছিল।কিন্তু এখন আমার মাথার ডান পাশে অনেক চুল পরে গেছে।টাক পরে গেছে।মাথার চুলও অনেক পাতলা হয়ে গেছে। আমার আগে থেকেই চুল এর প্রব্লেম ছিল।এখন অবস্থা অনেক খারাপ।।অনেক বিপদে আসছি।নিচে আমার মাথার ছবি দিচ্ছি।image


শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

আপনি নিয়মিত নিদ্রা কুসুম তৈল ব্যবহার করুন। এই তৈল ব্যবহার করলে আপনার মাথার চুল ওঠা বন্ধ হবে এবং চুল ঘন ও কালো হবে।

image

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ভাই, আপনি ডা. ফাইজুল হক স্যার এর নিচের ভিডিওটি দেখেন আশাকরি উউপকৃত হবেন।  https://youtu.be/NSnCES796Zc আর তারপরও যদি আপনার সমস্যার      সমাধান না হয় ,তবে একজন বিশেজ্ঞষ ( চর্ম ও যৌন ) ডাক্তার দেখান।    

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

পেয়াজের রস নিয়মিত মাথায় মাখবেন।এতে চুল পড়ার সম্ভাবনা ৪০% কমে যাবে।কালোজিরা চুলের জন্য দারুণ উপকারী।নিয়মিত কালোজিরা খান এবং মাথায় লাগাতে পারেন।ভিটামিন ই এবং চায়ের নির্যাস একসাথে করে মাথায় মাখুন।আর পেয়ারা,কমলা,আমলকি ইত্যাদি ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

চুল পরা বন্ধ করার ঘরোয়া উপায়: চুলের সমস্যায় ভুগছেন। ৫ টি উপায় দিয়ে চুল পড়া বন্ধ হয়ে যাবে। বর্তমান সময়ে চুলের সমস্যায় কম বেশি আমরা প্রত্যেকে ভুগি। চুল পড়ে যাওয়ার সমস্যা এখন প্রায় প্রতি ঘরে ঘরে।দামী স্যাম্প হোক বা অন্য উপায় চুলের সমস্যার সমাধান ঠিক যেন আর হতেই চায় না। ১.  কলার  হেয়ার প্যাক চুলের জন্য কলা যে চুলের জন্য খুবই কার্যকরী তা অনেকেরই জানা নেই। চুল পড়া বন্ধ করতে ও চুলের রুক্ষতা দূর করতে এই প্যাকটি ব্যবহার করতে পারেন। উপকরণ: মাঝারী সাইজের পাকা কলা একটা, মধু। মাঝারী সাইজের একটি পাকা কলা নিন। কলাটাকে ভালো করে পেস্ট করুন। সাথে ২ চামচ মধু মেশান। রেডি আপনার প্যাক। এবার ভালো করে প্যাকটি চুলে ও মাথার ত্বকে লাগান। ৩০ মিনিট রাখার পর স্যাম্প করে নিন। এই প্যাকটি চুলের আগা ভাঙ্গা ও রুক্ষতা দূর করে। সপ্তাহে একদিন এই প্যাকটি ব্যবহার করুন। চুল সুন্দর ও মজবুত হবে। ২.  আলুর হেয়ার প্যাক চুলের জন্য আলু চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। কি ভাবছেন মজা করছি! না তাহলে ভুল ভাবছেন। সত্যি আলু চুলের জন্য ভীষণ উপকারি। উপকরণ: আলু ৪ থেকে ৬ টা, ডিমের কুসুম একটা, মধু, ও অল্প জল। আলু ভালো করে পিষে রস বের করে নিন। এবার তাতে ডিমের কুসুম , ১ চামচ মধু ও অল্প জল মিশিয়ে নিন। প্যাক রেডি। চুলে মেখে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালো করে মাথা ধুয়ে নিন স্যাম্প দিয়ে। সপ্তাহে একদিন করে করুন এই উপায়ের ব্যবহার। দেখবেন চুল পড়া কমে গিয়েছে। ৩. রসুনের হেয়ার প্যাক চুলের জন্য ঘরোয়া পদ্ধতিতে চুল পড়া কমানোর সহজ ও কার্যকরী উপায় হল রসুনের প্যাক। উপকরণ: ৫ থেকে ৬ কোয়া রসুন, নারকোল তেল। একটি বাটিতে নারকোল তেল নিন। তাতে রসুন বাটা মেশান। মিশ্রণটি ভালো করে ফুটিয়ে নিন। এবার ঠাণ্ডা হলে মাথার ত্বকে ও সারা চুলে মিশ্রণটি লাগান। ৩০ মিনিট রেখে ভালো করে মাথা ধুয়ে নিন । সবচেয়ে ভালো হয় যদি রাতে মেখে সকালে মাথা ধুয়ে নেওয়া যায়। । সপ্তাহে ২ থেকে ৩ বার করুন। ফলাফল নিজেই দেখতে পাবেন। ৪. গ্রীনটি হেয়ার প্যাক চুলের জন্য গ্রীনটিতে থাকে প্রচুর গুনাগুণ। চুলের জন্য খুবই উপকারি। উপকরণ: হালকা গ্রীনটি সারা মাথায় লাগিয়ে ঘণ্টা খানেক বসে থাকুন। চুল শুকিয়ে গেলে ধুয়ে নিন। গ্রীনটিতে অ্যাণ্টি অক্সসিডেণ্ট থাকে। অ্যাণ্টি অক্সসিডেণ্ট চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। সপ্তাহে ৩ দিন ব্যবহার করুন। ৫.  ডিমের হেয়ার প্যাক চুলের জন্য ডিম পুষ্টিকর সবাই জানি। ডিম চুলের জন্য পুষ্টিকর। উপকরণ: ১ টা ডিম, মধু, টকদই। একটা ডিম নিয়ে তাতে ২ চামচ মধু ও অল্প দই মিশিয়ে নিন ভালো করে। এরপর মিশ্রণটি চুলে ভালো করে লাগিয়ে নিয়ে অপেক্ষা করতে হবে  শুকনো পর্যন্ত। ৩০ মিনিট ধরে নিন শুকোতে সময় লাগবে।সপ্তাহে একবার করে করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

টাক থেকে বাঁচার কিছু উপায়। ১। চুল পরিষ্কার করা ছেলেদের চুল মেয়েদের তুলনায় বেশি ময়লা হয়। তাই তাদের চুল নিয়মিত পরিষ্কার করার প্রয়োজন পড়ে। ছেলেরা সাধারণত খুব তাড়াহুড়ো করে গোসল করেন। আর নিয়মিত শ্যাম্পুও করেন না। প্রতিদিন না হলেও সপ্তাহে তিন দিন শ্যাম্পু করুন। ২। পর্যাপ্ত পরিমাণ প্রোটিন খাবার খান পুষ্টিহীনতা অন্যতম একটি কারণ টাক পড়ার। প্রোটিন সমৃদ্ধ খাবার চুলের গোড়া মজবুত করে। জাংক ফুড, ফ্যাটি ফুড খাওয়া কমিয়ে দিন। এর পরিবর্তে খাদ্য তালিকায় রাখুন সবজি, ফুল, ডিম, বাদাম, পালং শাক, মাছ ইত্যাদি রাখুন। ৩। তেল চুলকে রাখবে সুস্থ ছেলেদের চুলে তেল দেওয়ায় কিছুটা অ্যালার্জি রয়েছে। তারা চুলে তেল দিতে চান না। অথচ চুলের গোড়া মজবুত করার জন্য তেল দেয়া বেশ জরুরী। রাতে তেল ম্যাসাজ করে রাখুন। সকালে চুল শ্যাম্পু করে ফেলুন। ৪। ডিমের রয়েছে জাদু প্রোটিনের অন্যতম উৎস হল ডিম। ডিম ভাল করে ফেটে নিন। এবার এটি সম্পূর্ণ চুলে ভাল করে লাগিয়ে রাখুন। চুলের তালুতে ম্যাসাজ করে লাগান। কয়েক মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। এটি চুল পড়া রোধ করে চুলে পুষ্টি যোগাবে। ৫। বায়োটিন সমৃদ্ধ খাবার গ্রহণ বায়োটিন এক প্রকারের ব্যাকটেরিয়া যা নতুন চুল গোজাতে সাহায্য করবে। খাদ্যতালিকায় বায়োটিন যুক্ত খাবার রাখুন। বাদাম, ব্রাউন রাইস ইত্যাদি বায়োটিনযুক্ত খাবার। ৬। ঘরোয়া প্যাক দূর করবে চুলের সমস্যা নিম পাতার পেস্ট মাথার তালুর ব্যাকটেরিয়া, ইফেকশন দূর করে দেবে। মধু, অলিভ অয়েল এবং দারুচিনির গুঁড়ো একসাথে মিশিয়ে মাথার ব্যবহার করতে পারেন। এছাড়া চুলে পেঁয়াজ বা রসুন কিংবা লেবু- যে কোনো একটি চিপে নিয়ে রস চুলে লাগান। নিয়মিত ১ সপ্তাহ ব্যবহারে চুল পড়া বন্ধ হবে। টাকের হাত থেকে বাঁচবেন। ৭। গোলমরিচের ব্যবহার কয়েক চা চামচ গোলমরিচের গুঁড়োর সাথে টকদই ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এটি মাথার তালু এবং চুলে ভাল করে লাগান। কয়েক মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। টিপস: ১। ধূমপান শুধু স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। এটি আপনার চুল পড়াও বৃদ্ধি করে। ২। দিনে ৬-৮ গ্লাস পানি পান করুন। ৩। ভেজা চুল আঁচড়াবেন না। ৪। ভিটামিন ই সমৃদ্ধ খাবার খান। ৫। চুলে জেল বা অন্যান্য হেয়ার প্রোডাক্ট ব্যবহার করা কমিয়ে দিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ