কুরবানীর গোশত আত্মীয় বাড়িতে দিলে দেওয়ার পর ঐ আত্মীয় যদি গোস্তের ওজন মাপে এবং কম বলে সমালোচনা করে ,এই ক্ষেত্রে এই গোস্তের ওজন মাপা কি জায়েজ নাকি নাজায়েজ ইসলামের দৃষ্টিতে কেউ বলবেন প্লিজ?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

কুরবানীর গোশত আত্মীয় বাড়িতে দেওয়ার পর আত্মীয় গোস্তের ওজন মাপায় কোন দোষ নেই। অনেকেই আছেন যারা মেপেই ফ্রিজ বা পাকের জন্য নিয়ে থাকেন। কিন্ত ওজন মেপে কম বলে সমালোচনা করা এমন কার্যকলাপ ইসলাম প্রাধান্য দেয়না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
সময়

Call

উপহার নিয়ে উপহাস কখনোই কাম্য নয়। حَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، أَخْبَرَنَا اللَّيْثُ بْنُ سَعْدٍ، ح وَحَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، حَدَّثَنَا اللَّيْثُ، عَنْ سَعِيدِ بْنِ أَبِي سَعِيدٍ، عَنْ أَبِيهِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم كَانَ يَقُولُ ‏ "‏ يَا نِسَاءَ الْمُسْلِمَاتِ لاَ تَحْقِرَنَّ جَارَةٌ لِجَارَتِهَا وَلَوْ فِرْسِنَ شَاةٍ ‏"‏ ‏. আবূ হুরায়রাহ্‌ (রাঃ) রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলতেনঃ হে মুসলিম মহিলাগণ! তোমাদের কোন প্রতিবেশী যদি ছাগলের খুরও উপহার দেয় তবুও তা তুচ্ছজ্ঞান করবে না অর্থাৎ দাতা যেন লজ্জার বশীভূত হয়ে দান থেকে বিরত না থাকে এবং গ্রহীতাও যেন অল্প বলে অবজ্ঞা না করে। (ই.ফা. ২২৪৮, ই.সে. ২২৪৯) সহিহ মুসলিম, হাদিস নং ২২৬৯ হাদিসের মান: সহিহ হাদিস Source: ihadis.com

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আত্মীয় স্বজনের বাড়িতে গোস্ত দেয়া বড় সামাজিকতার একটি অংশ। আর গোস্ত কোরবানি দাতার জন্য মাপা জায়েজ হবে না , কেননা এতে শয়তানের কুমন্ত্রণার কারনে কোরবানি বরবাদ হয়ে যেতে পারে, আর এখানে উল্লেখিত যে বিষয়টি হলো আত্মীয় যদি মাংস মাপে তবে কোরবানির কোন ক্ষতি হবে না। সে চাইলে মাপ্তে পারে তবে এটা একটা অসামাজিক কর্ম। আর এ মাপামাপি যদি আগত কোরবানি দাতা বা হাদিয়া প্রেরকের সামনে করে তবে তা আরো বেশী ঘৃনিত কাজ । এহেন আচরনে কোরবানিদাতা বা হাদিয়া প্রেরণকারীর মনে লজ্জা বা ক্ষোভের কারণ হওয়া স্বাভাবিক। তাই কোন ব্যক্তির পক্ষে এমন অশোভন কাজ করা উচিৎ নয়। হাদিয়া বা উপঢৌকন কখনও পরিমাপ বা অর্থ বিচারে পরিমাপ করা যায়না। 


হাদিয়া একে অপরের  আত্মার সম্পর্ক বৃদ্ধি করে। কিন্ত এমন অশোভন আচরন করলে মানুষ হাদিয়া দিতে অনিহা পোষণ করবে নিচে হাদিয়ার গুরুত্ব বুঝাতে কুড়ান ও হাদিস থেকে কিছু রেফারেন্স দিলাম।
পবিত্র কুরআন কারীমে ইরশাদ হচ্ছে :

فَإِنْ طِبْنَ لَكُمْ عَنْ شَيْءٍ مِنْهُ نَفْسًا فَكُلُوهُ هَنِيئًا مَرِيئًا
অর্থ : তারা যদি খুশি হয়ে তোমাদেরকে দিয়ে দেয়, তাহলে তোমরা তা স্বাচ্ছন্দ্যে ভোগ করো। [সূরা নিসা, আয়াত : ৪] অন্যত্র ইরশাদ হচ্ছে :
وَآتَى الْمَال عَلَى حُبِّهِ ذَوِي الْقُرْبَى وَالْيَتَامَى
অর্থ : এবং তারা আল্লাহর ভালোবাসায় উদ্বুদ্ধ হয়ে আত্মীয়স্বজন ও এতিমদের জন্যে সম্পদ ব্যয় করে। [সূরা বাকারা, আয়াত : ১৭৭] সহীহ বুখারীতে বর্ণিত হয়েছে, রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন :
يَا نِسَاءَ الْمُسْلِمَاتِ ، لاَ تَحْقِرَنَّ جَارَةٌ لِجَارَتِهَا وَلَوْ فِرْسِنَ شَاةٍ
অর্থ : হে মুসলিম রমণীবৃন্দ! তোমাদের প্রতিবেশীর জন্যে সামান্য উপঢৌকনকেও তুচ্ছ জ্ঞান করো না। যদিও তা বকরির পায়ের খুর হয়। [হাদীস নং- ২৪২৭] অন্য একটি হাদীসে বিধৃত হয়েছে :
تَهَادُوا تَحَابُّوا
অর্থ : তোমরা পরস্পরে হাদিয়ার আদান-প্রদান করো, তাহলে মুহাব্বত বৃদ্ধি পাবে। [ইমাম বুখারী রচিত আদাবুল মুফরাদ, হাদীস নং- ৫৯৪]
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি যেটা উল্লেখ করেছেন সেক্ষেত্রেও গোশত ওজন করা জায়েয আছে। তবে সমালোচনা করা জায়েয নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনার আত্মীয়র গোশত পরিমাপ করাতে কোন গোনাহ হয় নি। কারণ পরিমাপ করা/ না করা উভয়টিই তার জন্য বৈধ। তবে সমালোচনা মহা পাপ কাজ। পবিত্র কুরাআনে এসেছে- তোমরা একে অপরের সমলোচনা করো না। - সূরা হুজুরাত; আয়াত ১২

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ