Share with your friends

Pronoun Reference

আমরা সবাই জানি কোন Sentence এ  Noun এর পরিবর্তে যা ব্যাবহার হয় তাই হলো Pronounকোন Sentence Pronoun ব্যাবহার করলে তা শ্রুতিমধুর হয়। কিন্তু অনেক সময় কোনো Sentence এ একাধিক Noun থাকলে Pronoun টি কোন Noun কে নির্দেশ করছে তা বোঝা যায় না। নিচের Sentence টি লক্ষ্য করো; I went to the shop to buy popcorn, but it didn’t open. এখানে It (Pronoun) টি দ্বারা কোন Noun টিকে বোঝানো হয়েছে তা কিন্তু স্পষ্ট নয়। Shop টি Open না হতে পারে আবার Popcorn এর প্যাকেটটিও Open না হয়ে পারে। Sentence Pronoun এর এই ধরণের অস্পষ্টতাকে  বলা হয় Unclear Pronoun referenceকোনো Sentence Pronoun টি যে Noun এর পরিবর্তে ব্যাবহার করা হয়েছে তাকে সঠিকভাবে নির্দেশ করা খুবই জরুরি। Pronoun এর Noun কে স্পষ্টভাবে নির্দেশ করার নিয়মই হচ্ছে Pronoun Reference. Pronoun Reference এর নিয়মগুলো সম্পর্কে জানার আগে আসো দেখে নেই Number Person অনুযায়ী Pronoun এর ব্যবহার।

Rule No 1

Pronoun সবসময় তার আগের Noun টির  Number অনুযায়ী বসবে।

Rule No 2

Pronoun সবসময় তার আগের Noun টির Person অনুযায়ী বসবে।

.

Rule No 4

দুটি Singular Noun যদি “and” দ্বারা যুক্ত থাকে তবে তাদের পরিবর্তে যে Pronoun টি ব্যবহার হয় তা Plural হবে।

Rule No 5

দুটি Singular Noun যদি Either….or বা Neither …nor বা or দ্বারা যুক্ত থাকে তবে এদের পরিবর্তে Singular Noun ব্যবহার হবে ।

Rule No 6

জানতে এই লিংকটির ভিডিও দেখুন - https://youtu.be/FQ3YI7_Jgj4

Rule No 7

Collective Noun যদি একসাথে কাজ করছে বোঝায় তবে  Singular Noun ব্যবহার হয়।

The jury has decided its judgement. এখানে, Jury এর সবাই একত্রে সিদ্ধান্ত নিয়েছে। তাই Single Pronoun ব্যাবহার হয়েছে। কিন্তু,  Collective Noun যদি একত্রে কাজ করে না বোঝা যায়, তবে অবশ্যই Plural Noun ব্যবহার হবে।

 

তথ্যসূত্র : http://10minuteschool.com/hsc/sb-physics-amepere-law/

 

Talk Doctor Online in Bissoy App



ভাই,এটা পুরুটা লিখাতো অনেক সময়ের ব্যাপার।আপনি যদি  pronoun referense খুব সহজ নিয়মে বুঝতে চান তাহলে "সাইফুরস english second paper=pani"বইটি কিনুন।
এখানে সহজ ও চমৎকার করে সব কিছু লিখা আছে।যা আপনি খুব সহজেই বুঝতে পারবেন।এ বইটা অনেক ভাল।আমিও সাইফুুরসের বই পড়ছি।এ বইটাতে গ্রামারের কোন রুল নেই।অর্থ দিয়ে চমৎকারভাবে সব বিশ্লষণ করা আছে।আপনি চাইলে এখান থেকে খুুব সহজেই সবকিছু শিখতে পারবেন।
Talk Doctor Online in Bissoy App