দলিলসহ বিস্তারিত বলুন।।।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হাদিসে এসেছে যে, পুরুষদের জন্য স্বর্ণ ব্যবহার করা হারাম। দলীলঃ


  1. হজরত আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত, রসূলুল্লাহ (স) স্বর্ণের আংটি ব্যবহার করতে নিষেধ করেছেন (বোখারি ও মুসলিম)।
  2.  হজরত হুবাইরা ইবনে বারিম (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, হযরত আলী (রা) বলেছেন, রসূলুল্লাহ (স) আমাকে স্বর্ণের আংটি ও রেশমি কাপড় পরতে নিষেধ করেছেন এবং লাল গদিতে বসতে, আর যব এবং গমের শরবত পান করতে নিষেধ করেছেন। (নাসাঈ)।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

স্বর্ণের আংটি বা সোনার অন্য যে কোন অলংকার ব্যবহার পুরুষের জন্য হারাম।

আলী (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দেখেছি, তিনি ডান হাতে রেশম ধরলেন এবং বাম হাতে সোনা, অতঃপর বললেন, আমার উম্মতের পুরুষদের জন্য এ দুইটি বস্তু হারাম।

(রিয়াযুস স্বা-লিহীন, হাদিস নম্বরঃ ৮১১ ইবনু মাজাহ ৩৫৯৫ হাদিসের মানঃ সহিহ)

কেন হারাম দেখুন এখান থেকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Habib96

Call

ছেলেদের জন্য স্বর্ণ ব্যাবহার করা জায়েজ নেই৷ দলিল সমূহ: বিখ্যাত সাহাবি আবু মূসা আশ‘আরী (রাঃ) রাসূল স. থেকে বর্ণনা করেছেন, ﺇِﻥَّ ﺍﻟﻠﻪَ ﻋَﺰَّ ﻭَﺟَﻞَّ ﺃَﺣَﻞَّ ﻟِﺈِﻧَﺎﺙِ ﺃُﻣَّﺘِﻰ ﺍﻟْﺤَﺮِﻳﺮَ ﻭَﺍﻟﺬَّﻫَﺐَ ﻭَﺣَﺮَّﻣَﻪُ ﻋَﻠَﻰ ﺫُﻛُﻮﺭِﻫَﺎ ‘আল্লাহ তা‘আলা আমার উম্মতের নারীদের জন্য রেশম ও স্বর্ণ হালাল করেছেন এবং পুরুষদের জন্য হারাম করেছেন’।(নাসাঈ হা/৫২৬৫, সনদ ছহীহ) ইবনু আববাস (রাঃ) থেকে বর্ণিত, রাসূল স. একবার এক ব্যক্তির হাতে সোনার আংটি দেখতে পেয়ে তা খুলে নেন এবং ছুঁড়ে ফেলে দেন। অতঃপর বলেন, ﻳَﻌْﻤِﺪُ ﺃَﺣَﺪُﻛُﻢْ ﺇِﻟَﻰ ﺟَﻤْﺮَﺓٍ ﻣِﻦْ ﻧَﺎﺭٍ ﻓَﻴَﺠْﻌَﻠُﻬَﺎ ﻓِﻰ ﻳَﺪِﻩِ؟ ‘তোমাদের কেউ কি ইচ্ছে করে আগুনের অঙ্গার তুলে নিয়ে স্ব হস্তে রাখতে পারে’? রাসূলুল্লাহ (ছাঃ) সেখান থেকে চলে যাওয়ার পর জনৈক ব্যক্তি লোকটিকে বলল, তোমার আংটিটা তুলে নাও এবং তা (অন্য) কাজে লাগাও। লোকটি বলল, ﻻَ، ﻭَﺍﻟﻠﻪِ ﻻَ ﺁﺧُﺬُﻩُ ﺃَﺑَﺪًﺍ ﻭَﻗَﺪْ ﻃَﺮَﺣَﻪُ ﺭَﺳُﻮْﻝُ ﺍﻟﻠﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ‘আল্লাহর কসম, রাসূলুল্লাহ স. যা ছুঁড়ে ফেলে দিয়েছেন আমি তা কখনই গ্রহণ করব না’।(মুসলিম; মিশকাত হা/৪৩৮৫)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ